Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

একসঙ্গে প্রাইম ব্যাংক ও গ্রামীণফোন

এসএমই খাতের ক্ষমতায়ন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) বাংলাদেশের জাতীয় অর্থনীতির প্রধান চালিকা শক্তি। শিল্পায়ন, অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্র দূরীকরণে এ খাতের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তবে, চলমান অতিমারির সঙ্কটের কারণে দেশের অন্যান্য খাতের মতো এসএমই খাতও নানা প্রতিক‚লতার সম্মুখীন হচ্ছে। এ অবস্থায়, আর্থিক ও কানেক্টিভিটি সেবাদানের মাধ্যমে এসএমই খাতের সম্ভাবনা বাস্তবায়নে এবং এর প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে অবদান রাখার জন্য প্রাইম ব্যাংক লিমিটেড ও গ্রামীণফোন একটি পার্টনারশীপ করেছে। প্রাইম ব্যাংক লিমিটেডের আয়োজনে গতকাল অনুষ্ঠিত এক ওয়েবিনারে এ পার্টনারশিপ নিয়ে ঘোষণা দেয়া হয়। ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। এ সময় উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রাহেল আহমেদ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান, প্রাইম ব্যাংক লিমিটেডের হেড অব এসএমই ব্যাংকিং সৈয়দ এম ওমর তৈয়ব এবং গ্রামীণফোনের প্রধান ব্যবসায়িক কর্মকর্তা কাজী মাহবুব হাসান। ওয়েবিনারটি সঞ্চালনা করেন গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার। এ পার্টনারশিপের মাধ্যমে গ্রামীণফোনের ক্ষুদ্র এ মাঝারি (এসএমই) গ্রাহকরা প্রাইম ব্যাংকের মাধ্যমে ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি এবং ডিমান্ড লোন), সম্পদ ক্রয়ে টার্ম লোন, পুঁজিসংস্থান, আর্ন্তজাতিক বাণিজ্য- এলসি, এলএটিআর, আইডিবিপি, ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি সুবিধা পাবেন।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, প্রধানমন্ত্রী মহামারি মোকাবিলায় প্রতিটি খাত নিয়ে সার্বক্ষিনিক নিরলস কাজ করে যাচ্ছেন। এর ফলে আমাদের মন্ত্রণালয় ৬৪ জেলায় এসএমই খাতের দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে। এই মহামারিতে অনেকেই গ্রামে ফিরে গেছেন। যুব ও ক্রিয়া মন্ত্রনালয় গ্রাম পর্যায়ে কর্মসংস্থান তৈরিতে প্রশিক্ষন, ভার্চুয়াল ট্রিনিং আয়োজন করছে।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের সম্ভাবনাকে উন্মোচন করতে কানেক্টিভিটি ও তরুণ সমাজের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। প্রাইম ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও রাহেল আহমেদ বলেন, এমএসএমই বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। যারা জিডিপিতে ২৫ শতাংশ অবদান রাখছে।

যে সব ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রাইম ব্যাংক অ্যাকাউন্ট ও গ্রামীণফোনের সেবা ব্যবহার করছে তারাই এ অংশীদারিত্ব সুবিধার জন্য বিবেচিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রামীণফোন


আরও
আরও পড়ুন