Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালপাকা গরম ছিটেফোঁটা বৃষ্টি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ভাদ্রের শেষ সপ্তাহ। ঘনিয়ে আসছে আশি^ন। শরৎ ঋতুর এখন প্রায় মধ্যভাগ। দেশের বেশিরভাগ জায়গায় তালপাকা ভ্যাপসা গরম অব্যাহত রয়েছে। বাতাসে জলীয়বাষ্পের হার বেশি থাকায় ভ্যাপসা গরমের সাথে ঘামে-নেয়ে একাকার ও কাহিল হচ্ছে মানুষজন। গতকাল সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৯৫ শতাংশ। বর্ষারোহী মৌসুমী বায়ু কিছুটা সক্রিয়। বঙ্গোপসাগরে তা দুর্বল। এরফলে দেশের অনেক জায়গায় বৃষ্টিপাত হচ্ছে হালকা, বিক্ষিপ্তভাবে। সাময়িক ছিটেফোঁটা বৃষ্টিতে কমছে না গরমের তেজ।
গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় টেকনাফে ৪৬, চুয়াডাঙ্গায় ৩৮, ফরিদপুর ও নিকলীতে ৩০ মিলিমিটার ছাড়া উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়নি তেমন কোথাও। ঢাকায় বৃষ্টিপাত হয় ১৬ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকাসহ দেশের অধিকাংশ স্থানে তাপমাত্রা ৩৪ থেকে ৩৫ ডিগ্রিরও ঊর্ধ্বে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবির্তত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আসছে সপ্তাহে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ