Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিকেএসপিতে কেমন কাটছে সাকিবের দিন?

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দুর্নীতি দমন বিভাগকে না জানানোয় সব ধরনের ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা কাটাচ্ছেন সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডারের মাথার ওপর থেকে ২৯ অক্টোবর সরে যাবে সেই কালো মেঘ। সব ঠিক থাকলে বাংলাদেশ দলের আসন্ন শ্রীলঙ্কা সফরের দ্বিতীয় টেস্টেই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কথা তার। কয়েক দিন আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এক সাক্ষাৎকারে দিয়েছেন সে রকম ইঙ্গিতই।

ফেরাটা যেন হয় সেই চেনা সাকিবের চেহারায়, সে জন্যই নিজের আঁতুড়ঘর সাভারের বিকেএসপিকে প্রস্তুতির জন্য বেছে নেওয়া। একাগ্রচিত্তে মাঠে ফেরার প্রস্তুতি নিতে বিকেএসপির চেয়ে এমন নিরিবিলি জায়গাই বা আর কোথায়! সাকিবের ফিরে আসার ছক এঁকেছেন তার দুই গুরু নাজমুল আবেদীন ও মোহাম্মদ সালাউদ্দিন। পর্দার পেছনে কুশীলব আছেন আরও দুইজন। একজন সাকিবের ফিটনেস নিয়ে কাজ করা দেশের সাবেক দ্রæততম মানব ও বিকেএসপির অ্যাথলেটিকস কোচ আবদুল্লাহ হেল কাফী। দ্বিতীয়জন কে? মাথা চুলকালেও তার পরিচয়টা ভাবনায় আসার কথা নয়। তিনি বিকেএসপিরই তরুণ বক্সিং কোচ আরিফুল করিম। হাতের শক্তি বাড়ানো ও ক্ষিপ্রতা ফিরে পেতেই সাকিবের কোচিং স্টাফে তার অন্তর্ভুক্তি। সঙ্গে সার্বক্ষণিক থাকছেন একজন ফিজিও-ও।
বিকেএসপির মধুমতি গেস্টহাউসই এখন তার বাসা। সংবাদমাধ্যমও ‘অবাঞ্ছিত’। অবশ্য সাকিবের প্রস্তুতি নিয়ে এই গোপনীয়তার কারণও আছে। আইসিসি থেকেই বলা আছে, সংবাদমাধ্যমে এ নিয়ে বেশি কিছু আসা যাবে না।
তবে কিভাবে কাটছে সাকিবের ফেরার টেষ্টা তার একটা ইঙ্গিত মিলেছে দেশের শীর্ষ স্থানীয় এক পত্রিকার বরাতে। প্রতিদিন সকালে তিনি অ্যাথলেটিকস ট্র্যাকে কিছু অনুশীলন করেন, দৌড়ান। কাল তো দুপুরের দিকে অনেক দ‚র থেকে দেখেও বোঝা গেল, ইনডোরে চলছে ব্যাটিং-বোলিং অনুশীলন। অনেকটা সময় সঙ্গে ছিলেন কোচ সালাউদ্দিন। বিকেএসপিতে এসে কালই নাকি প্রথম ব্যাট হাতে নিয়েছেন সাকিব। বিকেল গড়াতেই ১ নম্বর মাঠে দেখা গেল ঘাস কাটার মেশিন। ঘাস কাটা শেষ হলে দু-এক দিনের মধ্যে মাঠেই অনুশীলন শুরু হবে। এক মাঠকর্মীর কাছ থেকে জানা গেল, সাকিব হয়তো আজই মাঝ উইকেটে অনুশীলন শুরু করে দেবেন।
শিক্ষাজীবনের ছয়-সাত বছর কাটিয়েছেন এই বিকেএসপিতে। সাকিবের কত যে স্মৃতি মিশে আছে এর ইট-পাথর, ধুলো-কণায়! কৈশোরের সেই সব স্মৃতি যেমন অম‚ল্য, সাকিব নিশ্চয়ই এবারের স্মৃতিগুলোও লিখে রাখবেন মনের খাতায়। বিকেএসপি থেকেই যে শুরু হচ্ছে তার দ্বিতীয় জীবনটাও!

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাকিব

৩ সেপ্টেম্বর, ২০২০
২৩ আগস্ট, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ