Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পর্তুগাল-ফ্রান্সের জয়, ইংল্যান্ডের হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

অসাধারণ ছন্দে ছুটছেন ক্রিস্টিয়ানো রোনালদো, অসাধারণ ছন্দে ছুটছে তার দল পর্তুগালও। সুইডেনকে সহজেই হারিয়েছে উয়েফা নেশন্স লিগের শিরোপাধারীরা। অন্যদিকে, ছয় গোলের রোমাঞ্চকর ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে জয় তুলে নিয়েছে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। আইসল্যান্ডের বিপক্ষে বড় জয় পেয়েছে বেলজিয়ামও। তবে হোঁচট খেয়েছে আরেক শক্তিশালী দল ইংল্যান্ড।
গতপরশু রাতে লিগ ‘এ’র গ্রæপ তিনের ম্যাচে সুইডেনের মাঠে ২-০ গোলে জিতেছে পর্তুগাল। একই গ্রæপের অপর ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-২ গোলে জিতেছে ফ্রান্স। কোপেনহেগেনে লিগ ‘এ’র গ্রæপ দুইয়ের ম্যাচে আইসল্যান্ডকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম। তবে হতাশা উপহার দিয়েছে একই গ্রæপের অন্য ম্যাচ, ডেনমার্কের সঙ্গে গোলশূন্য ড্র করে বসেছে ইংল্যান্ড!
সুইডেনের সোলনায় এদিন ইতিহাসের দ্বিতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে ১০০ কিংবা তার চেয়ে বেশি গোল দেওয়ার কীর্তি গড়েছেন রোনালদো। ম্যাচের অপর গোলটিও আসে তার পা থেকে। ম্যাচের ৪৫ ও ৭২তম মিনিটে গোল দুটি করেন তিনি। এ নিয়ে জাতীয় দলের জার্সিতে মোট ১০১টি গোল করলেন তিনি। আর আটটি গোল করলে আন্তর্জাতিক ফুটবলে ইরানের আলি দাইর গড়া সর্বোচ্চ ১০৯ গোলের রেকর্ড স্পর্শ করবেন এ পর্তুগিজ তারকা।
স্তাদে দে ফ্রান্সে এদিন দলের সেরা তারকা কিলিয়ান এমবাপেকে ছাড়াই মাঠে নেমেছিল স্বাগতিকরা। তবে তাতে কোনো সমস্যা হয়নি দলটির। ১৫তম মিনিটে অবশ্য দেইয়ান লোভরেনের গোলে পিছিয়ে পড়েছিল তারা। প্রথমার্ধের ৪৩তম মিনিটে বার্সা তারকা আতোঁয়ান গ্রিজমানের গোলে সমতায় ফেরে ফ্রান্স। আর প্রথমার্ধের অতিরিক্ত সময়ে ক্রোয়েশিয়া গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচের হাতে লেগে বল জালে জড়ালে এগিয়ে যায় তারা। ৫৫তম মিনিটে ইয়োসিপ ব্রেকালো ক্রোয়েশিয়ার হয়ে সমতাস‚চক গোল করে ম্যাচ জমিয়ে দিয়েছিলেন। কিন্তু ৬৫তম মিনিটে দাইয়ু উপামিকানো এবং ৭৭তম মিনিটে পেনাল্টি থেকে অলিভিয়ে জিরু গোল করলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
ব্রাসেলসে এদিন আইসল্যান্ডের বিপক্ষে গোল উৎসবে মাতে স্বাগতিক বেলজিয়াম। তবে প্রথম গোলটি হজম করেছিল তারাই। দশম মিনিটে হোলমবার্ট অ্যারন ফ্রিডজনসনের গোলে এগিয়ে যায় আইসল্যান্ড। সমতায় ফিরতে অবশ্য মাত্র তিন মিনিট সময় নেয় বেলজিয়ানরা। অ্যাক্সেল উইটসেল সমতাস‚চক গোলটি করেন। ১৭তম মিনিটে মিচি বাতশুয়াইয়ের গোলে এগিয়ে যায় দলটি। ৬৯তম মিনিটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন এই স্ট্রাইকার। তার আগে ৫০তম মিনিটে ড্রিস মার্টেন্স জালের দেখা পান। ৭৯তম মিনিটে আইসল্যান্ডের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন জেরেমি ডকু।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন