Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পরিবার প্রতি কেন ৫০ লাখ টাকা দেয়া হবে না

হাইকোর্টের রুল পাঁচ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ ফতুল্লা পশ্চিম তল্লা বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণে হতাহতদের পরিবারপ্রতি ৫ লাখ টাকা করে দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বুধবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ শুনানি গ্রহণ শেষে এ আদেশ দেন। আগামী ৭ দিনের মধ্যে টাকা জেলা প্রশাসকের (ডিসি) মাধ্যমে পরিশোধ করতে বলা হয়েছে তিতাস কর্তৃপক্ষকে। ডিসি ৩৭ ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে এ অর্থ বিতরণ করবেন।
তবে হাইকোর্টের এ আদেশে বিরুদ্ধে আপিল করবে মর্মে জানিয়েছে তিতাস কর্তৃপক্ষ। হাইকোর্ট উপরোক্ত আদেশের পাশাপাশি নিহত এবং আহতদের পরিবার প্রতি কেন ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেয়া হবে না-এ মর্মে রুলও জারি করেছেন। আগামী চার সপ্তাহের মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় সচিব, তিতাস গ্যাস কর্তৃপক্ষ, নারায়ণগঞ্জের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, ব্যারিস্টার মার ই-আম খন্দকার। সরকারপক্ষে শুনানিতে উপস্থিত ছিলেন অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা। আদেশের বিষয়ে মুরাদ রেজা বলেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আমরা আপিল করবো। কারণ, ঘটনা তদন্তে একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এখনো কমিটির রিপোর্ট হাতে আসেনি। ঘটনার জন্য প্রকৃত অর্থে দায়ী কে এখনও নিরূপণ হয়নি। এসব বিবেচনায় হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করা হবে।
এর আগে মঙ্গলবারে মসজিদে বিস্ফোরণে হতাহতদের পরিবার প্রতি ৫০ লাখ টাকা করে ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে করা রিটের ওপর শুনানি হয়। গত ৪ সেপ্টেম্বর রাত সাড়ে ৮টার দিকে ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের ঘটনা ঘটে। ওই সময় মসজিদে অন্তত ৫০ জন মুসল্লি নামাজ পড়তে গিয়েছিলেন। বিস্ফোরণের আগুনে গুরুতর দ্বগ্ধ ৩৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। তাদের মধ্যে ২৮ জনের মৃত্যু হয়। বাকিদের অবস্থাও আশঙ্কাজনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদ

১১ অক্টোবর, ২০২০
২১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন