Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সংসদ রাবার স্ট্যাম্পে পরিণত হয়েছে: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

একাদশ জাতীয় সংসদ পুরোপুরিভাবে রাবার স্ট্যাম্পে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, সরকারি দল তাদের ক্ষমতাকে কুক্ষিত করার জন্য, ক্ষমতাকে চিরস্থায়ী করবার জন্য, একদলীয় শাসন ব্যবস্থাকে আড়াল করতে একটা পার্লামেন্ট খাড়া করে রেখেছে। আসলে সেই পার্লামেন্টে কি হচ্ছে? আওয়ামী লীগ তাদের সেই পুরনো কায়দায় ১৯৭২ থেকে ৭৫ সালের মতো পার্লামেন্টকে নিয়ন্ত্রণ করছে। এমপিদের যে ন্যূনতম অধিকার আছে, সেই অধিকারটুকু তাদের দেয়া হচ্ছে না। গতকাল বুধবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। 

বিএনপি দলীয় এমপিদের অধিকার ক্ষুন্ন করা হচ্ছে অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, এমপিরা যে প্রশ্ন দিচ্ছেন সেই প্রশ্ন বদলিয়ে দেয়া হচ্ছে। এটা চিন্তাও করা যায় না। যেখানে ওথ নেয়া হয়েছে সংবিধান অনুযায়ী। সংবিধানে পরিস্কার করে বলে দেয়া আছে এমপিদের কী কী অধিকার আছে, সংসদ কিভাবে রাষ্ট্র পরিচালনা মধ্যে তাদের দায়িত্ব গ্রহণ করবে, স্পিকার, ডেপুটি স্পিকারের দায়িত্ব কী? প্রধানমন্ত্রী কিভাবে তার সরকারকে প্রতিনিধিত্ব করবেন। সংসদের রুলস অব প্রসিডিউরের মধ্যে সব কিছু বলা আছে। যেখানে যদি স্পিকার, পার্লামেন্টের সেক্রেটারিয়েট তারা যদি এই প্রতারণার সঙ্গে, এই অপরাধের সঙ্গে জড়িত হয় তাহলে এটাকে কোন ধরনের অপরাধ বলব?
তিনি বলেন, এই ধরনের সংবিধান লঙ্ঘন মানে হচ্ছে রাষ্ট্রবিরোধী অপরাধ। অর্থ্যাৎ পুরো জনগণের সাথে প্রতারণা করা, সংবিধানকে লঙ্ঘন করা, সংবিধানকে এড়িয়ে যাওয়া এবং জনগণকে পুরোপুরিভাবে বøাব দেয়া। এরকম একটা সংসদ এখন চলছে।
বর্তমান সংসদে একটা বিরোধী দল শক্তিশালী থাকায়-এটা গণতন্ত্রের জন্য খুব প্রয়োজন’-আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রতিক্রিয়া বিএনপি মহাসচিব বলেন, ‘এটা হাস্যকর। আমরা মনে করি যে, এই ধরনের কথা বলা মানে হলো জাতির সাথে তামাশা করা। এগুলো পরিহার করুন। সত্যিকার অর্থে একটা জনগণের পার্লামেন্ট নির্বাচিত করুন, একটা নিরপেক্ষ সরকারের অধীনে, একটা নিরপেক্ষ নির্বাচন কমিশনের পরিচালরায় একটা নির্বাচন দিন। সেই নির্বাচনে দেখা যাবে যে, কারা সত্যিকার অর্থে জনগণের প্রতিনিধি, কারা জনগণের প্রতিনিধি নয়। সত্যিকারের বিরোধী দল বলতে কি বুঝায়।
সংসদে প্রশ্নপত্র বদল করার অভিযোগ তুলে হারুনুর রশীদ এমপি বলেন, আমরা যে প্রশ্নপত্র জমা দেই সেইটি স্পিকার গ্রহণের পর হুবহু মৌখিক প্রশ্ন তালিকায় আসতে হবে। কিন্তু আমি বিস্মিত হয়েছি আমার প্রশ্নটি সেভাবে আসেনি।
এসময় আরও বক্তব্য রাখেন- বিএনপি দলীয় এমপি জিএম সিরাজ, ব্যারিস্টার রুমিন ফারহানা, মোশাররফ হোসেন। উপস্থিত ছিলেন- আমিনুল ইসলাম ও জাহিদুর রহমান।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ