Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দ্বাদশ শ্রেণিতে টিউশন ফি নির্ধারণ চায় অভিভাবক ঐক্য ফোরাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ এএম

দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ভর্তিতে সর্বসাকুল্যে সেশন ফি, টিউশন ফিসহ ভার্তি ফি নির্ধারণ করে দিতে সরকারের কাছে দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। সংগঠনটির পক্ষ থেকে অভিযোগ করা হয়, ইতোমধ্যে রাজধানীর নামকরা কতিপয় কলেজ দ্বাদশ শ্রেণিতে ভর্তিতে ৯ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত আদায় করছে। কোন নিয়ম বা নীতিমালা না থাকায় কলেজগুলো ইচ্ছা মাফিক টিউশন ফি-সহ বিভিন্ন চার্জ আদায় করছে। যা সম্পূর্ণ অমানবিক। এজন্য একাদশ শ্রেণির মতো দ্বাদশ শ্রেণির ভর্তিতেও ফি নির্ধারণ করে দেয়ার দাবি জানিয়েছে অভিভাবকদের এই সংগঠন।
একই দাবিতে গতকাল বুধবার ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে একটি চিঠি দিয়েছেন সংগঠনটির সভাপতি মুক্তিযোদ্ধা মো. জিয়াউল কবির দুলু।
চিঠিতে বলা হয়, করোনাকালে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কার্যক্রম বন্ধ থাকায় ও লকডাউনে শিক্ষার্থী-অভিভাবকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় যেসব শিক্ষার্থী একাদশ শ্রেণি থেকে উত্তীর্ণ হয়ে দ্বাদশ শ্রেণিতে স্ব-স্ব কলেজে নাম উত্তোলন করবে বা দ্বাদশ শ্রেণিতে ভর্তি হবে তাদের জন্য সর্বসাকূল্যে সেশনচার্জ, মাসিক টিউশন ফি-সহ ভর্তি ফি ধার্য্য করে দেয়ার আবেদন করছি।
অভিভাবকদের এই নেতা অভিযোগ করে বলেন, ইতোমধ্যে রাজধানীর নামকরা কতিপয় কলেজ, যেমন- ভিকারুননেছা নূন স্কুল এ্যান্ড কলেজ ৮ হাজার ৪০০ টাকা দ্বাদশ শ্রেণিতে ভর্তিতে আদায় করছে। কতিপয় কলেজ ৯ হাজার, ১২ হাজার, এমনকি ২০ হাজার টাকা পর্যন্ত আদায় করে দ্বাদশ শ্রেণিতে ভর্তি নিচ্ছে। শিক্ষামন্ত্রী করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে মানবিক আচরণ করার নির্দেশনা দিয়েছেন। কিন্তু কতিপয় কলেজ কর্তৃপক্ষ তা মানছেন না। এদেরকে বাধ্য করার ব্যবস্থা নেয়া প্রয়োজন।
তিনি বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী- অনুমোদন ছাড়া নিয়োগকৃত শিক্ষক-কর্মচারির বেতন-ভাতার জন্য শিক্ষার্থীদের নিকট কোন বেতন বা ফি আদায় করা যাবে না। এই নির্দেশনা না মেনে ভিকারুননেছা নূন স্কুল এ্যান্ড কলেজ, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, মনিপুর উচ্চ বিদ্যালয় এ্যান্ড কলেজ, সিটি কলেজ, মাইনষ্টোন কলেজ, উত্তরাসহ কতিপয় কলেজ ইচ্ছা মাফিক টিউশন ফি আদায় করছে।
সংগঠনটির পক্ষ থেকে অবিলম্বে সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে দ্বাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শুধুমাত্র মাসিক টিউশন ফি নিয়ে ভর্তির ব্যবস্থা করতে বা সর্বসাকুল্যে ভর্তির ফি দ্রæত নির্ধারণ করা দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিভাবক-ফোরাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ