Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ভারতের লাদাখ সীমান্তে এয়ার ডিফেন্স মিসাইল মোতায়েন করল চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১০:৩৪ এএম | আপডেট : ১২:৩৬ পিএম, ১০ সেপ্টেম্বর, ২০২০

ভারত-চীনের সীমান্তে উত্তেজনার মধ্যে এবার লাদাখ সীমান্তে এয়ার ডিফেন্স মিসাইল মোতায়েন করেছে।
এদিকে লাদাখে উত্তজনা কমাতে কূটনৈতিক, সামরিক ও রাজনৈতিক স্তরে চীনের সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারত। কারণ প্রকৃত নিয়ন্ত্রণরেখায় স্থিতাবস্তা ফেরানোই নয়াদিল্লির উদ্দেশ্য।
অন্যদিকে, লাদাখ সীমান্তে সামরিক শক্তি বাড়িয়েই চলেছে বেইজিং। সূত্রের খবর, সীমান্তে নতুন করে বোমারু এবং এয়ার ডিফেন্স মিসাইল মোতায়েন করেছে চীনের পিপলস লিবারেশন আর্মি।

ভারতের সঙ্গে উত্তেজনার মধ্যেই সীমান্তে সামরিক শক্তি বাড়াচ্ছে চীন। যার ফলে গত দুই সপ্তাহ ধরে ভারতের প্ররোচনায় সীমান্তে নতুন করে উত্তেজনা ছড়িয়েছে। এর ফলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সীমান্তে বোমারু, এয়ার ডিফেন্স মিসাইল, আর্টিলারি, সাঁজোয়া গাড়ি, পদাতিক বাহিনী ও স্পেশ্যাল ফোর্স মোতায়েন করা হচ্ছে। পিএলএ চীনের সার্বভৌমত্ব এবং অখণ্ডতা রক্ষা করতে কতটা সক্ষম, এটা তারই প্রমাণ।'

চলতি বছরের মে মাস থেকেই পূর্ব লাদাখ সীমান্তে উত্তেজনার পারদ চড়ছে। প্যাংগং লেক, গলওয়ান, দেপসাং উপত্যকার মতো ভারতীয় ভূখণ্ডে ঘাঁটি গেরে বসেছে চীন। ১৫ জুন রাতে গলওয়ান উপত্যকায় বিনা প্ররোচনায় ভারতীয় সেনার উপর হামলা চালায় চীনা বাহিনী। অনুপ্রবেশকারী পিএলএ-কে রুখে নিহত হন এক কর্নেলসহ ২০ জন ভারতীয় সেনা।
সূত্র: হিন্দুস্তান টাইমস।



 

Show all comments
  • নিয়ামুল ১০ সেপ্টেম্বর, ২০২০, ২:৫১ পিএম says : 0
    ভারত শুধু আমাদের সিমান্তেই গর্জন ও মানুষ মারতে পারে, চীন বা পাকিস্তা সীমান্তে ওরা বেড়াল
    Total Reply(0) Reply
  • রুহান ১০ সেপ্টেম্বর, ২০২০, ২:৫২ পিএম says : 0
    এরার ঠেলা সামলাও
    Total Reply(0) Reply
  • Shahriar Ahmed Sajal ১০ সেপ্টেম্বর, ২০২০, ২:৫০ পিএম says : 0
    WOW!!!
    Total Reply(0) Reply
  • Engr Abid Tanjim Khan ১০ সেপ্টেম্বর, ২০২০, ২:৫০ পিএম says : 0
    S400
    Total Reply(0) Reply
  • ABU ABDULLAH ১০ সেপ্টেম্বর, ২০২০, ১:৫৯ পিএম says : 0
    মুসলিম বাঙালি ও হিন্দু বাঙালিদের বাংলা ভাষার মধ্যে বিস্তার ফরখ আছে ইধানিং দেখতাছি বাংলাদেশী পাত্র পত্রিকায় হিন্দু বাঙালিদের বাংলা ভাষা বেবহার বেড়ে গেছে যেমন : (আধিকারিক) (মন্ত্রক ) (বায়ু সেনা ) ইত্যাদি অথচ বাংলাদেশে হিন্দু সাহিত্যিকের কোনো প্রয়াজন নাই মুসলিম সাহিত্যিকের সাহিত্যে বাংলাদেশী ভান্ডার ভরপুর হিন্দু কবি রবীন্দ্র নাথ বা অন্য হিন্দু সাহিত্যিকের কোনো দরকার নাই আমাদের
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-চীন


আরও
আরও পড়ুন