Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলজুড়ে দাবানল, একদিনে ২৫ মাইল বনভূমি পুড়ে ছাই, মৃত ১১

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:৩৩ পিএম

বজ্রবিদ্যুৎ থেকে শুরু হওয়া দাবানলে তীব্র বাতাস আর উষ্ণ আবহাওয়ার কারণে দাবানল ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় বেশিরভাগ এলাকাতে। সেখানে আগুনের মাত্রা ও ভয়াবহতাকে নজিরবিহীন বলে উল্লখ করেছে স্থানীয় কর্তৃপক্ষ। জীবন বাঁচাতে মুহূর্তের মধ্যেই ঘর ছাড়ার নির্দেশ দেয়া হয়েছে বাসিন্দাদের।
যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চল জুড়ে ১০০টির বেশি জায়গায় জ্বলছে দাবানলের আগুন। এর মধ্যে শুধু ক্যালিফোর্নিয়াতেই রয়েছে ২৮টি। সেখানে ইতোমধ্যেই ৯ লাখ ৩০ হাজার হেক্টরের বেশি ভূমি পুড়ে গেছে। এতে বুধবার পর্যন্ত অন্তত তিনজন প্রাণ হারিয়েছেন। বিশালাকার ধোঁয়ার কুণ্ডলীতে ছেয়ে গেছে অঙ্গরাজ্যটির বেশিরভাগ এলাকা।
এর আরও উত্তরে ওয়াশিংটনে মাত্র ২৪ ঘণ্টার ব্যবধানে ১ লাখ ৩৩ হাজার হেক্টরের বেশি ভূমি আগুনের কবলে পড়েছে, যা অন্যান্য সময়ে দাবানলের গোটা মৌসুমে ক্ষতিগ্রস্ত ভূমির সমান।
আমাজনের দাবানলের স্মৃতি বয়ে এনেছে ক্যালিফোর্নিয়ায়। একদিকে পুড়ে ছাই ২৫ মাইল সবুজ অরণ্য। পুড়েছে বাড়িঘরও। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১।
জানা গিয়েছে, গত তিন সপ্তাহ ধরেই জ্বলছে বনভূমি। পুড়ছে বাড়িঘর। নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। উল্টে ঝোড়ো হাওয়ার দাপটে দ্রুত ছড়াচ্ছে দাবানল। যার জেরে বুধবার নতুন করে প্রাণ গিয়েছে তিনজনের। সবমিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১। আশেপাশের প্রায় ২ লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়ার পরও স্বস্তি নেই। দাবানল নিয়ন্ত্রণে কাজ করছেন ১২ হাজার দমকল কর্মী। শুকনো পাতাঘেরা জঙ্গল আগুন ছড়িয়ে পড়ার পক্ষে একেবারে আদর্শ পরিবেশ। তাতেই বিপদ দ্বিগুণ হয়েছে। টেক্সাস, নিউ মেক্সিকো, সান ফ্রান্সিসকোসহ একাধিক জায়গা থেকে দমকল কর্মী এবং ইঞ্জিন এনেও তা নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। পাশাপাশি এই দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ার তাপমাত্রার পারদ চড়েছে অনেকটাই। গত সপ্তাহেই তা ৫৪ ডিগ্রি ছাড়িয়ে রেকর্ড তৈরি করেছিল। তার নেপথ্যে যে এই দাবানল, তা বোঝা গিয়েছে পরে।
গত বছরের মাঝামাঝি সময়ে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া, নিউ সাউথ ওয়েলসের বনাঞ্চলে ছড়িয়ে পড়েছিল দাবানল। কত প্রাণী যে তাতে ঝলসে গিয়েছে, তা এখনও হিসাব করা যায়নি। তার আগে বিশ্ববাসীর মনে আতঙ্ক ছড়িয়েছিল আমাজনের দাবানল। সেই স্মৃতিই উসকে দিচ্ছে ক্যালিফোর্নিয়ার দাবানল।
ওরেগনের কর্মকর্তারা জানিয়েছেন, নিয়ন্ত্রণহীন আগুনের কারণে দমকলকর্মীদের ফিরিয়ে আনা হয়েছে। এছাড়া, প্রাণরক্ষার্থে সেখানকার বাসিন্দাদের নির্দেশ পাওয়া মাত্র ঘর ছাড়তে বলা হয়েছে।
ইতোমধ্যেই ওরেগনের অন্তত সাতটি কাউন্টিতে ছড়িয়ে পড়েছে দাবানল। পোর্টল্যান্ড থেকে কয়েক মাইল দূরের গ্রাম এবং শহরতলিগুলোতেও বাসিন্দাদের ঘর ছাড়ার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। সতর্কতাস্বরূপ গত মঙ্গলবারই খালি করে দেয়া হয়েছে তিনটি কারাগার। সূত্র: আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তবাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ