Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতীয় বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত হলো ৫ রাফাল যুদ্ধবিমান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১২:৫১ পিএম

ভারতীয় বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত হলো ফ্রান্স থেকে কেনা পাঁচ রাফাল যুদ্ধবিমান। আজ বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ আম্বালা বায়ুসেনা ঘাঁটির ১৭ নম্বর ‘গোল্ডেন অ্যারো’ স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হলো পাঁচ রাফালকে।
ভারতের প্রতিরক্ষা সূত্র জানিয়েছে, সকল ধর্মের রীতি সম্পন্ন করেই যুদ্ধবিমানকে স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলি। দিল্লিতে ফরাসি প্রতিরক্ষামন্ত্রীকে ‘গার্ড অব অনার’ দেওয়া হবে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, বায়ুসেনা প্রধান আর কে এস ভাদুরিয়া, প্রতিরক্ষা সচিব ডক্টর অজয় কুমার, ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর চেয়ারম্যান ডক্টর জি সতীশ রেড্ডি। ভারতে ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনায়েন ও ফরাসি এয়ার জেনারেল এরিক অটেলেটও থাকতে পারেন আজকের অনুষ্ঠানে।
গত ২৯ জুলাই ফ্রান্স থেকে ভারতে পৌঁছয় পাঁচ রাফাল যুদ্ধবিমান। এতদিন আম্বালা এয়ারবেসেই প্রস্তুতি চালাচ্ছিল রাফাল। ভারতীয় বায়ুসেনা জানিয়েছে, এই পাঁচ রাফালকেই পাঠানো হবে লাদাখ সীমান্তে। এখন হিমাচল প্রদেশের পাহাড়ি এলাকায় সেই প্রস্তুতি চালাছে যুদ্ধবিমানগুলি। রাতের বেলা পাহাড়ি এলাকায় নজরদারি চালানোর প্রস্তুতি নিচ্ছেন পাইলটরা। প্রয়োজন হলে কীভাবে মিসাইল ছুড়তে হবে শত্রু ঘাঁটিতে, তার প্রশিক্ষণও চলছে। বায়ুসেনা সূত্র জানাচ্ছে, ১৫৯৭ কিলোমিটার প্রকৃত নিয়ন্ত্রণরেখা জুড়ে রাতের বেলা কড়া পাহাড়া দেবে রাফাল। মিসাইলযুক্ত হয়েই টহলদারি চালাবে যুদ্ধবিমান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ