Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ব্রেক্সিট চুক্তি ভঙ্গ নিয়ে ব্রিটেনকে মার্কিন হাউস স্পিকারের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৪:১৮ পিএম

মার্কিন হাউস অফ রিপ্রেজেনটেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি বুধবার ব্রিটেনকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন যে, ইউরোপীয় ইউনিয়নের থেকে আলাদা হওয়ার জন্য সাক্ষরিত চুক্তির কোন অংশ ব্রিটেন উপেক্ষা করলে, যুক্তরাষ্ট্রের সাথেও তাদের যে কোনও নতুন বাণিজ্য চুক্তি বাধাগ্রস্থ হতে পারে।

বুধবার দেয়া এক বিবৃতে যুক্তরাষ্ট্রের বিরোধী দল ডেমোক্র্যাটের এই আইনপ্রণেতা বলেন, ‘যুক্তরাজ্য যদি আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করে এবং গুড ফ্রাইডে চুক্তি লঙ্ঘন করে যদি ব্রেক্সিট হয়, তবে আমেরিকা-ব্রিটেন বাণিজ্য চুক্তি মার্কিন কংগ্রেসে পাস করার হওয়ার কোন সম্ভাবনা একেবারেই থাকবে না।’ তিনি বলেন, ‘গুড ফ্রাইডে চুক্তিটি আমেরিকান জনগণের জন্য মূল্যবান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসে তা গর্বের সাথে রক্ষা করবে।’ উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের সংসদের নিম্ন কক্ষে বর্তমানে ডেমোক্র্যাটের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে।

প্রসঙ্গত, ব্রিটেন চলতি বছরের জানুয়ারিতেই ইইউ ছেড়ে বেড়িয়ে এসেছে, তবে একটি চুক্তির অধীনে তারা এখনো বাণিজ্য বাধা মুক্ত একক বাজারে রয়ে গেছে। এই চুক্তির মেয়াদও আগামী ডিসেম্বর মাসে শেষ হয়ে যাবে। লন্ডন বলেছে যে, যদি তারা ইইউর সাথে আলোচনার মাধ্যমে একটি অনুকূল বাণিজ্য চুক্তি ১ জানুয়ারির মধ্যে কার্যকর করতে না পারে, তবে তারা চুক্তি ছাড়াই সরে আসবে।

এই চুক্তিতে ব্রিটেন আয়ারল্যান্ডের দ্বীপ রাষ্ট্রের সাথে সীমান্ত মুক্ত বাণিজ্য করতে চাইছে, কিন্তু ইইউ বলছে, উত্তর আয়ারল্যান্ড এবং মূল ভূখণ্ড ব্রিটেনের মধ্য দিয়ে যাওয়ার ক্ষেত্রে কিছু পণ্যের উপরে কর নির্ধারণ করা হবে।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে, সীমান্তের ব্যবস্থায় একমত হওয়ার ব্যর্থতা ১৯৯৯ সালে সাক্ষরিত গুড ফ্রাইড চুক্তিকে বিপদে ফেলতে পারে, যা উত্তর আয়ারল্যান্ডে তিন দশকের রাজনৈতিক ও সাম্প্রদায়িক দ্বন্দ্বকে মূলত থামিয়ে দিয়েছে। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ