Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বিশ্বব্যাপী আশঙ্কাজনকহারে কমছে বন্যপ্রাণীর সংখ্যা : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৪:২৭ পিএম

গত ৫০ বছরে পৃথিবীতে বন্যপ্রাণীর সংখ্যা কমপক্ষে ৭০ শতাংশ কমে গেছে বলে জানিয়েছেন গবেষকরা। আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) বন্যপ্রাণী সংরক্ষণ গোষ্ঠী ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) এর একটি প্রতিবেদনে এমনটা দাবি করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, আশঙ্কাজনকভাবে বন্যপ্রাণী কমার এ হারে শ্লথগতির কোনো লক্ষণ নেই।
প্রতিবেদনে সতর্ক করে বলা হয়েছে, মানুষ যেভাবে প্রকৃতিকে ধ্বংস করছে তা আগে কখনও দেখা যায়নি। বন্যপ্রাণীর সংখ্যা কমার কারণ হিসেবে বলা হয়েছে, বন পোড়ানো, সমুদ্রের পরিবেশ ধ্বংস, বন্য এলাকা ধ্বংস করা।
প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী তানিয়া স্টিল বলেন, আমরা আমাদের পৃথিবীটাকে ধ্বংস করে ফেলছি। এতে পৃথিবীতে আমাদের স্বাস্থ্য, নিরাপত্তা ও টিকে থাকাটা ঝুঁকির মধ্যে পড়ে যাচ্ছে। এখন প্রকৃতি ব্যাকুল হয়ে আমাদের সঙ্কেতবানী পাঠাচ্ছে এবং সময়ও শেষ হয়ে আসছে।
এ বিষয়ে ডব্লিউডব্লিউএফ'র আন্তর্জাতিক মহাপরিচালক মার্কো ল্যামবার্টিনি বলেন, খুব দ্রুত বন্যপ্রাণী হ্রাস পাচ্ছে। আমরা গত ৩০ বছর ধরে এমনটি দেখছি এবং এটি খারাপ দিকেই যাচ্ছে। ২০১৬ সালে ৬০ শতাংশ বন্যপ্রাণী কমার কথা বলেছিলাম। এখন তা ৭০ শতাংশ হয়ে গেছে।
দ্য লিভিং প্ল্যানেট ইনডেক্সের এই প্রতিবেদনে বলা হয়েছে, বন উজাড় এবং কৃষির সম্প্রসারণের ফলে ১৯৭০-২০১৬ সময়ের মধ্যে ৪ হাজারের বেশি মেরুদণ্ডী প্রাণী ৬৮ শতাংশের বেশি কমে গেছে।
বন্যপ্রাণী কমে যাওয়ার হার অব্যাহত থাকলে এবং মানুষজনের উপস্থিতি বন্যপ্রাণীর আরও কাছে চলে গেলে ভবিষ্যতে নানা ধরনের মহামারির শঙ্কা দেখা দিকে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যপ্রাণী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ