Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রতিরক্ষা খাত পুনরুজ্জীবিত করতে পাকিস্তানের উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৬:১১ পিএম

পাকিস্তান তার প্রতিরক্ষা শিল্প খাত নতুন করে বিকাশ করতে বেশ কিছু নতুন উদ্যোগ গ্রহণের পরিকল্পনা করেছে। সম্প্রতি দেশটির প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয়ের প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে।

সদ্য প্রকাশিত ‘দুই বছরের পারফরমেন্স রিপোর্টে’ প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রণালয় জানায়, পাকিস্তানের প্রতিরক্ষা উৎপাদন ও প্রতিরক্ষা অফসেটের জন্য নতুন নীতি গ্রহণের পরিকল্পনা করা হয়েছে। পাশাপাশি প্রতিরক্ষা শিল্পকে আরো দক্ষ ও টেকসই করার জন্য অভ্যন্তরীণভাবে পুনর্গঠন করা হবে। প্রতিরক্ষা নির্মাণখাতে দেশের বেসরকারি খাতের জোরদার ভূমিকা দেখতে চায় মন্ত্রণালয়। মন্ত্রণালয় আরও জানায়, পাকিস্তানের সবচেয়ে উল্লেখযোগ্য রাষ্ট্রায়ত্ব প্রতিরক্ষা প্রতিষ্ঠানগুলোকে অধিকতর স্বাধীন নিয়ন্ত্রণ ক্ষমতা প্রদানের জন্য নতুন করে ঢেলে সাজানো হচ্ছে। তবে, এই কমপ্লেক্সের উপর কোভিড-১৯-এর প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রিপোর্টে বলা হয়, সরকারের টার্গেট অনুযায়ী পাকিস্তান একটি আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতামূলক প্রতিরক্ষা উৎপাদন খাত গড়ে তোলায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। এতে আরও বলা হয়, বিদেশ নির্ভরতা কমানো, রাজস্ব বৃদ্ধি ও কর্মসুযোগ সৃষ্টির জন্য পাকিস্তান সশস্ত্র বাহিনীর সামর্থ্য বৃদ্ধির লক্ষ্যে স্থানীয় উৎস থেকে চাহিদা পূরণের তাগিদ থেকে এই উদ্যোগ নেয়া হয়েছে। করোনা সংকটের সময় এসব চাহিদা আরো জোরদার হয়েছে।

পাকিস্তানের নতুন প্রতিরক্ষা উৎপাদন নীতি এখনো খসড়া অবস্থায় রয়েছে এবং শিগগিরই তা জারি করা হবে বলে আশা করা হচ্ছে। এতে উৎপাদন সামর্থ্য ও টার্গেটের আউটলাইন তুলে ধরা হবে বলে রিপোর্টে বলা হয়। অফসেট নীতিও খসড়া অবস্থায় আছে। এটি আরো ইনপুটের জন্য স্টেকহোল্ডারদের কাছে পাঠানো হয়েছে। অফসেট নীতিটি দ্বিতীয় সংস্করণ হতে পারে। পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ২০১৪ সালে দেশের প্রথম প্রতিরক্ষা অফসেট নীতি ঘোষণা করেছিলো। প্রতিরক্ষা ক্রয় সংস্থা ওই নীতি ঘোষণা করে। এই সংস্থা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি বিভাগ। সূত্র: এসএএম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান

১৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ