Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জনশুমারি মানে শুধু মাথা গোনা নয়’

‘পপুলেশন অ্যান্ড হাউজিং সেনশাস ২০২১’ প্রকল্পের কর্মশালায় পরিসংখ্যান সচিব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৪ পিএম

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, জনশুমারি মানে শুধু মাথা গোনা নয়। এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য বিষয় যুক্ত করতে হবে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ভবনের মিলনায়তনে ‘পপুলেশন অ্যান্ড হাউজিং সেনশাস ২০২১’ প্রকল্পের মূল শুমারির প্রশ্নপত্রবিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সচিব বলেন, স্যাটেলাইট ইমেজের মাধ্যমে ২০২১ সালে ষষ্ঠ ডিজিটাল জনশুমারি করা হবে। এ পদ্ধতিতে দেশের একটি থানাও বাদ পড়বে না। এবারের জনশুমারি বড় পরিসরে হচ্ছে। স্যাটেলাইট ইমেজ দেখে সারা দেশে ৪ লাখ গণনাকারী তথ্য সংগ্রহ করবেন। শিক্ষিত বেকারদের জনশুমারি প্রকল্পে কাজ করার সুযোগ দেওয়া হবে।

মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, ১০ বছর পরে দেশে আরো পরিবর্তন হবে। ভবিষ্যতের কথা চিন্তা করেই জনশুমারি করতে হবে। জনশুমারিতে প্রশ্নপত্র তৈরিতে আর্থ-সামাজিক বিষয়ে গুরুত্ব দিতে হবে। ২০১১ সালের প্রশ্নপত্রের সঙ্গে বর্তমান প্রশ্নপত্রের অনেক মিল আছে। জনশুমারির প্রশ্নপত্রে আরো গুরুত্ব দিতে হবে।

বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, ১৯৭৪ সালের ২৬ আগস্ট বঙ্গবন্ধু চারটি সংস্থাকে একীভূত করে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন, দেশের উন্নয়নে সঠিক পরিকল্পনার বিকল্প নেই। ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে সঠিক প্রণয়নে কাজ করতে হবে। বর্তমান পরিস্থিতির কথা চিন্তা করে শুমারি করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ