Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দেশে দেশে মুসলিমদের ওপর যুক্তরাষ্ট্র নির্যাতন চালিয়েছে : অরুন্ধতী রায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৭ পিএম

নাইন ইলেভেন (৯/১১) ট্র্যাজেডির ১৯ বছর উপলক্ষ্যে বুকার জয়ী ভারতীয় লেখিকা অরুন্ধতী রায় বললেন, যুক্তরাষ্ট্র দেশে দেশে মুসলিমদের ওপর নির্যাতন চালিয়েছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরে টুইন টাওয়ারে হামলা হয়েছিল। সেদিন উগ্র সন্ত্রাসীরা চারটি যাত্রীবাহী বিমান ছিনতাই করেছিলো, যার দুটি আঘাত করে নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভবনে, একটি ওয়াশিংটনের পেন্টাগনে এবং আরেকটি পেনসিলভানিয়ার একটি মাঠে বিধ্বস্ত হয়। এই ভয়াবহ হামলায় সব মিলিয়ে প্রায় ৩ হাজার লোক নিহত হয়। ওই হামলায় নিহত হন ৬ বাংলাদেশি। -কাউন্টার পাঞ্চ

এ উপলক্ষে গত ১৮ বছরই নিউইয়র্কে গ্রাউন্ড জিরোতে স্মরণ সমাবেশ হয়েছে। এবারও সকাল সাড়ে ৮টায় শুরু হবে অনুষ্ঠান। অরুন্ধতী রায় কাউন্টার পাঞ্চকে দেওয়া ইন্টারভিউতে এ কথাগুলো বলেন। তিনি বলেন, স্যামুয়েল হান্টিংটন নামের এক মার্কিন বুদ্ধিজীবি ওইবছর একটি তত্ত্ব হাজির করলেন, যেটি হলো , ক্ল্যাশ অব সিভিলাইজেশন। এ নামে বইও আছে। এ বইতে বলা হয় , ‘নিজ’ ও ‘অপর’। এখানে নিজ বলতে আমেরিকা ও ইউরোপ। অন্যদিকে আদার মানে মুসলিমসহ পিছিয়ে পড়া জাতিকে বুঝানো হয়েছে। রেসিজমকে এই তত্ত্ব দিয়েই প্রতিষ্ঠা করা হয়। এরই জেরে এ হামলা ঘটেছে।

তার মতে, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র দেশে দেশে নির্যাতন চালিয়েছে বিশেষ করে মুসলিমদের ওপর। এতো বড়ো হামলার পরও তাদের চরিত্র পাল্টায়নি। কালোসহ বিভিন্ন জাতির প্রতি তাদের বিদ্বেষই প্রকাশ করে যাচ্ছে। এ দিন নিহতদের স্বজনেরা জড়ো হয়ে গ্রাউন্ড জিরোতে স্থাপিত স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি প্রদর্শন করতেন। ভিকটিমদের নাম পাঠ করা হতো স্বজনের মাধ্যমে।



 

Show all comments
  • Jack Ali ১০ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫২ পিএম says : 0
    9/11 is inside Job-----------in order to invade muslim land-- since 9/11 America and his allies killed nearly 33 millions muslims and millions million muslims are displaced from their home land and became refugee and as such they are suffering too much.. we have so called 59 muslim country -- not a single country protest against the massacre of muslim around the world not only that these barbarian raped out mother and daughter.. May Allah's curse upon them and also so called muslim countries leader. Ameen..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ