Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কোটি ডলার আয় মিয়ানমারের শীর্ষ জেনারেলদের : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৭:৫১ পিএম

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, লাভজনক ব্যবসা থেকে কোটি কোটি ডলার কামিয়ে নিচ্ছে মিয়ানমারের শীর্ষ জেনারেলরা। সংস্থাটি তদন্ত করে দেখেছে রোহিঙ্গা ও অন্যান্য জাতিগোষ্ঠীর ওপর গণহত্যা চালানো মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে সরাসরি সম্পৃক্ততা রয়েছে দেশটির একটি আন্তর্জাতিক কোম্পানির। -আল জাজিরা

ইয়াংগুনভিত্তিক বহুজাতিক কোম্পানি মিয়ানমার ইকোনমিক হোল্ডিং লিমিটেড (এমইএইচএল) থেকে বছরে প্রায় ১৮ বিলিয়ন ডলার অর্থ গ্রহণ করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এই কোম্পানির পুরো বোর্ডই জ্যেষ্ঠ মিলিটারি কর্মকর্তারা পরিচালনা করেন। মিয়ানমারের শীর্ষ মিলিটারি কমান্ডার জেনারেল মিন অং হ্লিয়াং ২০১০ থেকে ২০১১ সালে কোম্পানির ৫ হাজার শেয়ার কিনেছেন এবং ২ লাখ ৫০ হাজার ডলার লাভ করেছেন। এই জেনারেলের ওপর রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর অভিযোগ রয়েছে। জাতিসংঘ তার বিরুদ্ধে গণহত্যা এবং যুদ্ধাপরাধের তদন্ত করছে।

অ্যামনেস্টির ব্যবসা বিষয়ক প্রধান মার্ক ডুমেট বলেন, এমইএইচএল এর ব্যবসায়িক কর্মকাণ্ড থেকে যারা লাভবান হচ্ছেন ওই কর্মকর্তারাই মিয়ানমারের সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে বড় মানবাধিকার লঙ্ঘন করেছেন। আমাদের তদন্ত নথিতে দেখা গিয়েছে মিয়ানমার সেনাবাহিনী কিভাবে এই কোম্পানি থেকে অর্থ আয় করছে ও লাভবান হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন