Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

কমলা হ্যারিসের নির্বাচন দেশের পক্ষে অপমানজনক : ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ এএম

চলতি বছরের নভেম্বরেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। কে শেষপর্যন্ত দৌড়ে জিতবেন? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। বর্তমানে সেদেশে তুঙ্গে নির্বাচনী প্রচার। এর মধ্যেই আবার ডেমোক্র্যাটিক দলের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে তীব্র কট‚ক্তি করে বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার কথায়, কমলা হ্যারিস কোনওভাবে আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হয়ে গেলে, তা নাকি গোটা দেশের জন্য অপমানজনক হবে। এখানেই শেষ নয়, আরেক প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনকেও বাক্যবাণে বিঁধেছেন তিনি।

নর্থ ক্যারোলিনায় একটি র‌্যালিতে অংশ নিয়ে ট্রাম্প স্বভাবতই বিপক্ষকে তীব্র ভাষায় আক্রমণ করেন। তখনই হ্যারিস প্রসঙ্গে তার এহেন মন্তব্য। তার কথায়, ‘মানুষ কমলা হ্যারিসকে পছন্দ করে না। কেউই তাঁকে পছন্দ করে না। উনি কখনই আমেরিকার প্রথম মহিলা প্রেসিডেন্ট হতে পারবেন না। সেটা হলে দেশের জন্য খুবই লজ্জার ব্যাপার হবে’। এর পাশাপাশি কমলা হ্যারিসকে দলের ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী করায় ডেমোক্র্যাট তথা প্রতিদ্ব›দ্বী জো বাইডেনের সমালোচনাও করেন ট্রাম্প।

এর পাশাপাশি বাইডেন প্রসঙ্গে বলেন, ‘ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশন’-এ চীনের প্রবেশকে সমর্থন করেছিলেন বাইডেন । এদিকে, প্রথম দিন থেকে আমেরিকা এই আন্তর্জাতিক সংস্থার সমস্ত নিয়মবিধি মেনে চললেও চীন ঠিক তার উলটো পথে হেঁটেছে। কোনও নিয়মও মানেনি। তা সত্তে¡ও বাইডেন যে ভাবে চীনকে সমর্থন করেন, তিনি জিতলে গোটা আমেরিকাকে দখল করা চীনের পক্ষে সহজ হয়ে যাবে।

উল্লেখ্য, করোনায় বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা। বিশেষ করে নিউ ইয়র্ক শহরে তাÐব চালিয়েছে এই ভাইরাস। এপর্যন্ত মার্কিন মুকুলে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৬৩ লাখ। মৃত্যু হয়েছে প্রায় ১ লক্ষ ৮০ হাজারেরও বেশি মানুষের। এহেন পরিস্থিতিতে চলতি বছরের নভেম্বর মাসে প্রেসিডেন্ট নির্বাচন আমেরিকায়। রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে চ্যালেঞ্জ জানাতে ডেমোক্র্যাট শিবিরের প্রার্থী হয়েছেন জো বাইডেন। তিনিই ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী করেছেন কমলা হ্যারিসকে। তারপর থেকে লাগাতার কমলার বিরুদ্ধে তোপ দেগে যাচ্ছেন ট্রাম্প। এর আগেও তিনি বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট পদের জন্য কমলা হ্যারিস যোগ্য নন। ওই পদের জন্য উপযুক্ত ইভাঙ্কা ট্রাম্প। সূত্র : ফোর্বস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ