Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

‘জেনেশুনেই করোনাকে ছোট করে দেখিয়েছিলেন ট্রাম্প’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ এএম

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার আগে থেকেই দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানতেন যে, এই ভাইরাস সাধারণ ফ্লু বা সর্দি-কাশির চেয়ে অনেক বেশি মারাত্মক। কিন্তু জেনেশুনেই করোনার বিপদকে ছোট করে দেখিয়েছেন তিনি। এমনকি করোনাকে তিনি সাধারণ সর্দি-কাশির চেয়েও দুর্বল হিসেবে আখ্যায়িত করেছিলেন। এমন তথ্য উঠে এসেছে খ্যাতনামা সাংবাদিক বব উডওয়ার্ডের লেখা নতুন এক বইতে।

ইতঃপূর্বে বহুল আলোচিত ওয়াটারগেট কেলেঙ্কারির কথাও মিডিয়ার সামনে এনেছিলেন বব উডওয়ার্ড। ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত ১৮ দফায় ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন তিনি। তার সাক্ষাৎকার নিয়েছেন। নিজের বইতে বব উডওয়ার্ড লিখেছেন, যুক্তরাষ্ট্রে করোনায় প্রথম প্রাণহানির আগেই ট্রাম্প তাকে বলেছিলেন, ভাইরাসটি যথেষ্ট মারাত্মক।

বিষয়টি সামনে আসার পর ট্রাম্প এখন দাবি করছেন, তিনি চেয়েছিলেন করোনার প্রাদুর্ভাব নিয়ে লোকজনের মধ্যে যেন আতঙ্ক তৈরি না হয়।

বুধবার যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যমে বব উডওয়ার্ড-এর নেওয়া ট্রাম্পের সাক্ষাৎকারের অংশবিশেষ প্রচারিত হয়েছে। এসব সাক্ষাৎকারে করোনা নিয়ে ট্রাম্পের সঙ্গে তার কিছু আলাপচারিতা রয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর এ সংক্রান্ত আরও কিছু সাক্ষাৎকার প্রকাশের কথা রয়েছে। বইতে বব উডওয়ার্ড লিখেছেন, ট্রাম্প এটা ইঙ্গিত করেছেন যে, করোনা নিয়ে তিনি প্রকাশ্যে যা বলেছিলেন বাস্তবে এর তীব্রতা সম্পর্কে তিনি তার চেয়ে আরও অনেক বেশি জানতেন। ৭ ফেব্রুয়ারির বব উউওয়ার্ডের সঙ্গে এক কল রেকর্ডে ট্রাম্পকে বলতে শোনা যায়, করোনাভাইরাস সাধারণ ফ্লুর চেয়ে মারাত্মক। এটি বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। তিনি বলেন, এটি ছোঁয়াচে রোগের চেয়েও কঠিন। আপনাকে কিছু স্পর্শ করতে হবে না। শুধু বাতাসে শ্বাস নেওয়ার মাধ্যমেই এটি আপনার শরীরে প্রবেশ করতে পারে। এটি খুবই স‚ক্ষ। এটি মারাত্মক ফ্লু-র চেয়েও ভয়াবহ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮৩ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৬৫ লাখ ৪৯ হাজার ৪৭৫। মৃত্যু হয়েছে এক লাখ ৯৫ হাজার ২৩৯ জনের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ