Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

নাইজারে বন্যায় ৬৫ জনের প্রাণহানি গৃহহীন ৩ লাখ ৩০ হাজার মানুষ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৭ এএম

নাইজারে তিন মাসের প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ৬৫ জন প্রাণ হারিয়েছে এবং প্রায় ৩ লাখ ৩০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে রাজধানী নিয়ামির অনেক এলাকা পানিতে তলিয়ে গেছে। সরকার একথা জানায়। মানবিক পদক্ষেপ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় মঙ্গলবার এএফপি’কে বলেছে, নাইজারে ৭ সেপ্টেম্বর পর্যন্ত গত কয়েক মাসের প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় ঘরবাড়ি ধসে পড়ায় ৫১ জনের মৃত্যু হয়েছে। এ সময়ের মধ্যে আরো ১৪ জন পানিতে পড়ে মারা গেছে। এ বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের মধ্য-দক্ষিণের মরাদি, পশ্চিমের তাহৌয়া ও তিল্লাবারি এবং দক্ষিণপশ্চিমের দোসো অঞ্চল। পৌরসভা কর্তৃপক্ষ জানায়, অতি বর্ষণজনিত কারণে রাজধানী নিয়ামিতেই কমপক্ষে ১০ জনের মৃত্যু হয়েছে। সেখানে বৃষ্টিপাতের কারণে নাইজার নদীর বাঁধ ভেঙে গেছে।

উল্লেখ্য, বিশ্বের শুষ্কতম দেশগুলোর অন্যতম হচ্ছে নাইজার। এতে দেশটিকে প্রায়শই খরার কবলে পড়তে হয়। তবে দেশটির মাসের পর মাস ধরে বর্ষ মৌসুম চলার অভিজ্ঞতাও রয়েছে। আর তা সা¤প্রতিক বছরগুলোতে মারাত্মক আকার ধারণ করেছে। আবহাওয়া পরিবর্তনের কারণেই এমনটা ঘটছে বলে আবহাওয়ার পূর্বাভাসে জোর দিয়ে বলা হচ্ছে। সূত্র : এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ