Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সউদী আরব ইউনেস্কো’র অসার সাংস্কৃতিক ঐতিহ্য কমিটির সদস্য নির্বাচিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৭ পিএম

জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (ইউনেস্কো)-এর অসার সাংস্কৃতিক ঐতিহ্য কমিটির সদস্য হিসাবে নির্বাচিত হয়েছে সউদী আরব। গতকাল দেশটির সরকারি বার্তা সংস্থা এসপিএ একথা জানিয়েছে। প্যারিসে গতকাল থেকে শুরু ইউনস্কোর ৩ দিনের অষ্টম সাধারণ অধিবেশন চলাকালে এ কমিটিতে দেশটির অন্তর্ভুক্তির বিষয়টি নিশ্চিত হয়।
ফরাসী রাজধানীতে সউদী প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন ইউনেস্কোয় সউদী আরবের স্থায়ী প্রতিনিধি প্রিন্সেস হাইফা বিনতে আবদুল আজিজ আল-মুকরিন। নির্বাচনটি সউদী আরবকে ইউনেস্কোর তিনটি বেসিক কমিটির সদস্যপদ বজায় রাখার একটি নির্বাচিত গ্রুপে স্থান দিয়েছে। এগুলো হচ্ছে, নির্বাহী কাউন্সিল, ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি এবং অসার সাংস্কৃতিক ঐতিহ্য কমিটি।
সংস্কৃতিমন্ত্রী এবং জাতীয় শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি কমিটির চেয়ারম্যান প্রিন্স বদর বিন আবদুল্লাহ বিন ফারহান নেতৃত্বকে রাজীকরণের জন্য অভিনন্দন জানিয়েছেন। প্রিন্স বলেছেন, এ নির্বাচন সউদী আরবের প্রতি আন্তর্জাতিক স¤প্রদায়ের আস্থা এবং স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্য রক্ষার প্রতিশ্রæতি প্রতিফলিত করেছে।
তিনি বলেন, ‘কিংডম বিভিন্ন গ্রাম, শহর এবং অঞ্চলগুলিতে অসার সাংস্কৃতিক ঐতিহ্যের বিশাল পরিমাণ ধারণ করে এবং আমরা এই ঐতিহ্য কর্তৃপক্ষের মাধ্যমে সংস্কৃতি মন্ত্রণালয়ে এ সমৃদ্ধ জাতীয় ঐতিহ্য সংরক্ষণ ও বিকাশের জন্য কাজ করব এবং এর অনুশীলনকারীদের তাদের সমস্ত বৈশিষ্ট্যে সমর্থন করব’। তিনি আরও বলেন, এ সিদ্ধান্ত সউদী আরবের ভিশন-২০৩০ পরিকল্পনার আলোকে সউদী সংস্কৃতির ব্যাপক পুনর্জাগরণের বিষয় এবং কীভাবে এটি স্থানীয় সংস্কৃতিতে ইতিবাচক প্রভাব ফেলবে তা নিশ্চিত করেছে।
তিনি আরও যোগ করেন যে, ইউনেস্কোর মতো একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের মাধ্যমে আন্তর্জাতিক সহযোগিতা স্থানীয় সাংস্কৃতিক পরিচালনার স্তরকে আন্তর্জাতিক মানের উন্নীত করবে, এর পাশাপাশি এটি সউদী আরবের অসার সাংস্কৃতিক ঐতিহ্যের ক্ষেত্রগুলোর উন্নয়নে ভ‚মিকা রাখবে। সূত্র : আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব

২০ অক্টোবর, ২০২০
৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ