Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

৭ বছরে ৬৬ অপারেশন!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৬ এএম

১৯ বছর বয়সী ব্রিটিশ তরুণী শার্লট এভান্স। এরই মধ্যে ৬৬ বার অপারেশন হয়ে গেছে তার! মাত্র ১২ বছর বয়সে প্রথম অপারেশনটি হয়। এরপর গত সাত বছরে ৬৬ বার কাটাছেঁড়া করা হয়েছে তার শরীর।
এমন অবস্থায়ও তিনি অনেকটা গর্ব করেই বলেন, সারা পৃথিবী তন্ন তন্ন করে খুঁজেও তার মতো আরেকটি মানুষকে পাওয়া যাবে না। এভান্সের বয়স যখন ১২, তখন হঠাৎ করেই তার শরীরের কোনো কোনো অংশ ফুলে যেতে শুরু করে।

একদিন নিতম্বে প্রচÐ ব্যথা নিয়ে ঘুম ভেঙে যায় তার। হাসপাতালের দারস্থ হন তিনি। রোগটিকে ‘কম্পার্টমেন্ট সিনড্রোম’ বলে জানান চিকিৎসকরা। এদিকে হাত-পা অবশ হতে শুরু করে এভান্সের। আর কোনো উপায় না পেয়ে ফ্যাসিওটমির মাধ্যমে চিকিৎসা শুরু করেন ডাক্তাররা। 
প্রথমবার অপারেশন করা হয় এভান্সের। মূলত জায়গাটিতে কেটে ফুটো করে চাপ কমানোর ব্যবস্থা করা হয় অপারেশনের মাধ্যমে। কয়েক দিন ধরে সেই ফুটো খুলে রাখা হয়। এর পর চাপ কমে গেল সেই কাটা জায়গাজুড়ে দেয়া হয়।

এভান্স জানান, অপারেশনের পর তার সমস্যা আরও বাড়তে থাকে। হাসপাতালই জীবনের বড় একটি অংশ হয়ে দাঁড়ায়। একটানা সাত মাস হাসপাতালে থাকার অভিজ্ঞতাও হয়ে যায়। এই সময়ের মধ্যে কতবার যে তাকে অপারেশন থিয়েটারে প্রবেশ করতে হয়েছে তার হিসাব নেই। পায়ের ওপর এত কাটাছেঁড়ার কারণে পুরো পা কেটে ফেলার উপক্রম হয়।

শরীর ফুলে গেলেই অপারেশন করতে হয়েছে। এভাবে এখন পর্যন্ত ৬৬ বার অপারেশন থিয়াটারে প্রবেশ করেছেন এভান্স। প্রতিবার অপারেশনের পর শরীরে কাটা দাগের সংখ্যা বাড়তে থাকে। লোক মনে করে মানসিক সমস্যা রয়েছে বলে নিজেই নিজের দেহ কেটে ফেলেন।
কিন্তু এত অপারেশনের পরও সেরে উঠছেন না এভান্স। ডাক্তাররা এখনও ধরতে পারছেন না সমস্যাটা কোথায়। হয়তো এই অপারেশনের সংখ্যা সেঞ্চুরি হতে বেশি সময় লাগবে না এভান্সের। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘুম

১১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ