Inqilab Logo

শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮, ১৭ সফর ১৪৪৩ হিজরী

পদ্মা ও আড়িয়াল খাঁ নদের ভয়ঙ্কর রূপ শিবচরে ক্ষতিগ্রস্ত ৪ শতাধিক ঘরবাড়ি : চলছে ত্রাণ তৎপরতা

প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

শিবচর উপজেলা সংবাদদাতা : অব্যাহত হারে পানি কমে শিবচরে পদ্মা ও আড়িয়াল খাঁ নদ ভয়ঙ্কর আগ্রাসী রুপ ধারন করেছে। গত ২৪ ঘণ্টায় শিবচরে পদ্মা নদীর পানি ২০ সে.মি. কমে এখনো বিপদসীমার ৪ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে নদী ভাঙন রাক্ষুসী রুপ নিয়েছে। এরই মধ্যে পদ্মা নদীর চরাঞ্চল চরজানাজাত ইউনিয়নের ৩০ নং পূর্ব খাসচর বন্দরখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবন ও কাঠালবাড়ির কাউলিপাড়া মাদ্রাসা নদীতে বিলীন হয়ে গেছে। পানি কমার সাথে সাথে পদ্মা ও আড়িয়াল খাঁ নদী ভাঙনের তীব্রতা বেড়েএ পর্যন্ত ৫ ইউনিয়নের প্রায় ৪ শতাধিক ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার দুপুরে সংরক্ষিত আসনের সংসদ সদস্য রোকসানা ইয়াসমিন ছুটি বন্যা ও নদী ভাঙনকবলিত চরজানাজাত ইউনিয়ন পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের মাঝে চাল ও শুকনো খাবার বিতরণ করেন। এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান ফাহিমা আক্তার, উপজেলা যুবলীগ সভাপতি ইলিয়াছ পাশাসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। অপরদিকে একইদিন স্থানীয় সংসদ সদস্য নুর ই আলম চৌধুরীর উদ্যোগে নদী ভাঙনকবলিত সন্ন্যাসীরচরে ক্ষতিগ্রস্তদের মাঝে উপজেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ নগদ ৫ লাখ টাকা, বন্দরখোলায় জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে আড়াইশ’ পরিবারকে শুকনো খাবার, বহেরাতলায় ১শ’ ২ ক্ষতিগ্রস্তদের মাঝে শুকনো খাবার বিতরণ করা হয়। এসকল কর্মসূচীতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজল কৃষ্ণ দে, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাঃ মোঃ সেলিম, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তোফাজ্জেল হোসেন খানসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এরআগে দুর্গতদের মাঝে প্রায় ৪১ মে. টন চাল, ৩ লাখ টাকার শুকনো খাবার, নগদ ১ লাখ টাকা বিতরণ হয়েছে।
৩০ নং পূব খাসচর বন্দরখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রফিকুর ইসলাম বাবুল বলেন, পদ্মার তীব্র ভাঙনে স্কুলটির অর্ধেক অংশ নদীতে বিলীন হয়ে গেছে। ফলে ৩ শতাধিক শিক্ষার্থীর শিক্ষা জীবন ব্যহত হচ্ছে। গত বছরও এ চরের ৩টি স্কুল ভবন নদীতে বিলীন হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ বলেন, দুই নদীর ভাঙনে শিবচরে ৫টি ইউনিয়নের ৪ শতাধিক ঘরবাড়ি, ২টি স্কুল ও মাদ্রাসা আক্রান্ত হয়েছে। ১টি ইউনিয়ন সম্পূর্ণসহ বন্যাকবলিত হয়েছে মোট ৯টি ইউনিয়ন। এ পর্যন্ত স্থানীয় সংসদ সদস্য নুর ই আলম চৌধুরীর নির্দেশে দুর্গতদের মাঝে প্রায় ৪১ মে. টন চাল, ৩ লাখ টাকার শুকনো খাবার, নগদ ১ লাখ টাকা বিতরণ হয়েছে। এছাড়া সংসদ সদস্যের নির্দেশে আওয়ামী লীগও ত্রাণ ও নগদ অর্থ বিতরণ করছে।
ইসলামপুরে এক শিশুর মৃত্যু
ইসলামপুর (জামালপুর) উপজেলা সংবাদদাতা জানায়, ইসলামপুরে বন্যার পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে। গাইবান্ধা ইউনিয়নের চেয়ারম্যানর মাকসুদুর রহমান আনছারী জানান, ইসলামপুর উপজেলার গাইবান্ধা ইউনিয়নের তেঘুরিয়া গ্রামের আবুল কালামের পুত্র হৃদয় (৮) গতকাল বিকালে নিজ বাড়ির পাশে বন্যার পানিতে ডুরে মারা গেছে।
ইসলামপুরের ওসি দীন-ই আলম এর সাথে যোগাযোগ করা হলে তিনি শিশু মৃত্যুর ঘটনার সত্যতা নিশ্চিত করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা ও আড়িয়াল খাঁ নদের ভয়ঙ্কর রূপ শিবচরে ক্ষতিগ্রস্ত ৪ শতাধিক ঘরবাড়ি : চলছে ত্রাণ তৎপরতা
আরও পড়ুন