Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সাবেক এমপি সামছুল হকসহ পাঁচজন আসামি

দুদকের তিন মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৬ এএম

সরকারদলীয় সাবেক এমপি শামছুল হক ভুইয়াসহ পাঁচজনের বিরুদ্ধে পৃথক ৩টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল বৃহস্পতিবার সংস্থার সহকারী পরিচালক মো. মাহতাবউদ্দিন বাদী হয়ে দুদকের কুমিল্লা কার্যালয়ে এ মামলা করেন। প্রথম মামলার অন্য আসামিরা হলেন, ফরিদগঞ্জ গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত ডিগ্রি কলেজে সহযোগী অধ্যাপক মোহাম্মদ মোহেবুল্লাহ খান, সাবেক এমপি শামছুল হক ভুইয়া এবং একই কলেজের প্রভাষক কলেজ পরিচালনা পর্ষদের শিক্ষক প্রতিনিধি মো. বেলায়েত হোসেন খান। অপর মামলার আসামিদের মধ্যে উপরোক্ত তিন আসামির বাইরে শিক্ষা প্রতিষ্ঠানটির প্রভাষক কানিজ ফাতেমাকে আসামি করা হয়েছে। প্রথম মামলায় গৃদকালিন্দিয়া হাজেরা হাসমত আলী ডিগ্রি কলেজ থেকে পরস্পর যোগসাজশ এবং ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বেতন-ভাতা বাবদ ১ কোটি ২ লাখ ৭২ হাজার ১৭২ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে। দ্বিতীয় মামলায় কানিজ ফাতেমা বেগমের বিরুদ্ধে শিক্ষাগত যোগ্যতা স্নাতকোত্তর ডিগ্রি না থাকা সত্তে¡ও প্রভাষক পদে চাকরি গ্রহণের অভিযোগ আনা হয়েছে। এর ফলে কানিজ ফাতেমার বেতন-ভাতা বাবদ সরকারের ৩১ লাখ ৭২ হাজার ৫ টাকার আর্থিক ক্ষতি হয়েছে।

এদিকে ৫ লাখ টাকা ঘুষ গ্রহণের অভিযোগ সাময়িক বরখাস্তকৃত অডিটর মো. কুতুবুদ্দিনের বিরুদ্ধে মামলা করেছে দুদক। তিনি ব্রাহ্মণবাড়িয়া অডিট শাখায় কর্মরত ছিলেন। গত ২৫ জুন সড়ক ও জনপথ বিভাগ, ব্রাহ্মণবাড়িয়ার কার্যসহকারী মো. নজরুল ইসলামের কাছ থেকে প্রায় ৪৩ লাখ টাকা বকেয়া বিল পরিশোধ করে দেয়ার বিপরীতে ৫ লাখ টাকা ঘুষ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুদক

২ অক্টোবর, ২০২০
২৮ সেপ্টেম্বর, ২০২০
২৬ সেপ্টেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ