Inqilab Logo

ঢাকা সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭, ১১ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

কপি রাইটের সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

মাসুদ রানা-কুয়াশা সিরিজ বিতর্ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৫ এএম

সেবা প্রকাশনীর পাঠকপ্রিয় ‘মাসুদ রানা’ সিরিজ’র ২৬০টি বই এবং ‘কুয়াশা’ সিরিজ’র ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্বাধিকারী ঘোষণার আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট। সেবা প্রকাশনীর পক্ষে কাজী আনোয়ার হোসেনের করা এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। কপি রাইটের আদেশ এক মাসের জন্য স্থগিত থাকবে বলে জানান কাজী আনোয়ার হোসেনের কৌঁসুলি এএম আমিন উদ্দিন।

তিনি জানান, কপি রাইট অফিসের আদেশ এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে এখতিয়ারবহির্ভুত হওয়ায় কপিরাইট অফিসের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না- এই মর্মে রুলনিশি জারি করা হয়েছে। সংস্কৃতি মন্ত্রণালয় সচিব, কপিরাইট অফিস, রেজিস্ট্রার অব কপিরাইটস এবং কপিরাইট বোর্ডকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
এর আগে ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে শেখ আবদুল হাকিমকে স্বত্ব দিয়ে কপিরাইট অফিস গত ১৪ জুন সিদ্ধান্ত দেয়। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন কাজী আনোয়ার হোসেন। শুনানি শেষে আদালত গত ১৪ জুনের রায় এক মাসের জন্য স্থগিত করে রুল জারি করেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৯ জুলাই শেখ আব্দুল হাকিম ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা দাবি করে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে বাংলাদেশ কপিরাইট আইনের ৭১ ও ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ বাংলাদেশ কপিরাইট অফিসে দাখিল করেন।

এরপর গত ১৪ জুন বাংলাদেশ কপিরাইট অফিস শেখ আবদুল হাকিমের পক্ষে সিদ্ধান্ত দিয়েছেন। ফলে দাবি করা মাসুদ রানা সিরিজের ২৬০টি এবং কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব শেখ আবদুল হাকিমের। তবে সেই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন জানান কাজী আনোয়ার হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট

১ ডিসেম্বর, ২০২০
২২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন