Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পুলিশ স্বাধীন কমিশন চেয়ে লিগ্যাল নোটিশ

পুলিশের তদন্ত করছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০২০, ১১:১৪ পিএম

পুলিশের বিরুদ্ধে কোনো অপরাধ সংগঠনের অভিযোগ জমা পড়লে সেটি তদন্তের জন্য একটি ‘স্বাধীন নিরপেক্ষ কমিশন’ গঠনের লক্ষ্যে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বারের ৫৩ আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট শিশির মনির এই নোটিশ দেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ সরকারের সংশ্লিষ্ট তিনজনকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে অপর দুই বিবাদী হলেন, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং পুলিশের মহাপরিদর্শক (আইজি)। নোটিশ প্রাপ্তির এক মাসের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয়েছে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেয়া হবেÑ মর্মে নোটিশে হুঁশিয়ারি দেয়া হয়। 

৫৩ আইনজীবীর একজন আসাদউদ্দিন বলেন, পুলিশের বিরুদ্ধে অভিযোগের শেষ নেই। তাদের বিরুদ্ধে নানা ধরনের অপকর্মে জড়ানোর অভিযোগ বরাবরই রয়েছে। ঢাকাসহ সারা দেশের থানা ও ইউনিটগুলোতে কঠোর নজরদারি সত্তে¡ও পুলিশের অপরাধমূলক কর্মকাÐ নিয়ন্ত্রণ করা যায়নি। আবার এটাও ঠিক যে কোনো কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে অপরাধ সংঘটনের অভিযোগ পাওয়া গেলে তদন্ত হচ্ছে। বদলি, প্রত্যাহার বা সাময়িক বরখাস্তের মতো ব্যবস্থাও নেয়া হচ্ছে। কিন্তু পুলিশের অপরাধ বন্ধ হচ্ছে না। এর কারণ পুলিশের বিরুদ্ধে কোনো অভিযোগ উঠলেই সেটি তদন্তের দায়িত্ব পুলিশের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তার ওপর বর্তায়। তখন সেই তদন্ত নিয়ে প্রশ্ন ওঠে। এজন্য কমিশন গঠন করতে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১১ সেপ্টেম্বর, ২০২০, ১০:০৭ এএম says : 0
    ৫৩ জন আইনজীবীর পক্ষে এডভোকেট শিশির মনির সরকারকে একটি লিগ্যাল নোটিশ দিয়েছেন। এই নোটিশ যে সরকার মান্য করবে তারকোন গেরেন্টি নেই। তখন চাইলে এই ৫৩ জন মামলা করতে পারবেন। মামলা করে কি হবে সরকার প্রধান যখন পুলিশের পক্ষে বক্তব্য রেখেছেন তখন কেহ পুলিশের বিপক্ষে যাবে এটা বিশ্বাস করা যায় না। তারপর আবার সরকারি আইন জাড়ি হয়েছে সরকারের কোন কর্মকর্তার বিরুদ্ধে মামলা করতে হলে সরকারের অনুমতি লাগবে। থানার এসআইও পুলিশের একজন কর্মকর্তা কাজেই তাঁর বিরুদ্ধেও কোন মামলা করা যাবেনা। কাজেই পুলিশযে বলেছিল ‘দেশের রাজা পুলিশ’ সেটাই ক্রমান্বয়ে সত্যে প্রমাণিত হচ্ছে। এখন একমাত্র আল্লাহ্‌ই আমদেরকে (সাধারন জনগণকে) রক্ষা করতে পারেন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ

২১ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ