Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পিপিপি প্রকল্পে ৪২৫ কোটি টাকা ঋণ দিলো এডিবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

বাংলাদেশে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) আওতায় অবকাঠামো প্রকল্পের জন্য পাঁচ কোটি ডলার ঋণ দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় ৪২৫ কোটি টাকা। এডিবির এ ঋণ সরকারি সংস্থাগুলোকে পিপিপির অধীনে অবকাঠামো উপ-প্রকল্পগুলো বাস্তবায়নে সহায়তা করবে।

গতকাল এডিবি’র ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকারের মধ্যে ঋণচুক্তি হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন। প্রকল্পের চুক্তিতে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিনান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম আনিসুজ্জামান স্বাক্ষর করেছেন। এ ঋণ বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সক্ষমতা জোরদার করবে। অবকাঠামোগত প্রকল্পগুলোকে স্থানীয় মুদ্রায় দীর্ঘমেয়াদি ঋণ দেওয়ার জন্য সরকার এটি প্রতিষ্ঠা করেছে। পিপিপি কর্মসূচিকে সহায়তা ও পাইপলাইনে থাকা প্রকল্পগুলো বাস্তবায়নে বিআইএফএফএল’র দীর্ঘদিনের অংশীদার এডিবি।

সংস্থাটি লেনদেনের পরামর্শদাতা হিসেবে বাংলাদেশকে অগ্রাধিকার ক্ষেত্রগুলোতে সহায়তা করার পাশাপাশি পিপিপি আইন ও পিপিপির জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো তৈরিতে সহায়তা করেছে। এ সহায়তা পিপিপির অধীনে অবকাঠামো প্রকল্পগুলো উন্নয়নে সরকারের সক্ষমতা জোরদার করতে সহায়তা করবে এবং বৃহত্তর বেসরকারি অবকাঠামোগত বিনিয়োগের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

মনমোহন প্রকাশ বলেন, প্রকল্পটি বেসরকারী বিনিয়োগে উৎসাহী করবে। অবকাঠামোগত উন্নয়নে বাড়বে কর্মসংস্থান। যা করোনভাইরাস রোগের পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারে দারুণ অবদান রাখবে। প্রকল্পটি ২০২৪ সালের মধ্যে বিআইএফএফএল সমর্থিত পিপিপি প্রকল্পগুলো প্রায় ৩ হাজার কর্মসংস্থান সৃষ্টি করবে এবং সরকারী সংস্থাগুলোর মাধ্যমে পিপিপি অবকাঠামোগত প্রকল্পগুলি বাস্তবায়নে সহায়তা করবে। বৃহত্তর বেসরকারী খাতের বাণিজ্যিক অবকাঠামো অর্থায়ন এবং বিনিয়োগকে আকৃষ্ট করার পাশাপাশি, প্রকল্পটি সরকারের পিপিপি কৌশলটিও কার্যকর করতে সহায়তা করবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিপি


আরও
আরও পড়ুন