Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভারত, আমিরাতকে ত্রিপক্ষীয় চুক্তির : প্রস্তাব ইসরায়েলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত এবং ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতার জন্য ত্রিপক্ষীয় চুক্তির প্রস্তাব দিয়েছে তেল আভিভ। ইসরায়েলের একজন শীর্ষ ক‚টনীতিক বুধবার এই তথ্য জানিয়ে বলেছেন, ইসরায়েল মনে করে, ভারত ও চীনের উচিত তাদের বিরোধ শান্তিপূর্ণভাবে সমাধান করা।

ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত সম্পর্ক স্বাভাবিক করার জন্য আগামী ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউসে একটি ঐতিহাসিক চুক্তিতে আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করতে যাচ্ছে। এই উপলক্ষে ইসরায়েলি কর্মকর্তারা সংযুক্ত আরব আমিরাত এবং ভারতের সাথে ত্রিপক্ষীয় সহযোগিতার প্রস্তাব দিয়েছেন। ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্যাসিফিক বিভাগের উপ-মহাপরিচালক গিলাদ কোহেন এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়ে বলেছেন, ‘আমরা ভারত সরকারের সাথে কৃষি, প্রযুক্তি এবং পানি বন্টনের মতো ক্ষেত্রে ত্রিপক্ষীয় সহযোগিতা নিয়ে কথা বলছি। তিনটি দেশ একত্রে কাজ করলে সবাই লাভবান হবে।’ প্রসঙ্গত, মিশর (১৯৭৯) ও জর্ডানের (১৯৯৪) পর তৃতীয় আরব দেশ ও প্রথম উপসাগরীয় দেশ হিসাবে ইসরায়েলের সাথে সম্পর্ক স্থাপন করেছে সংযুক্ত আরব আমিরাত। এর পরেই গত শুক্রবার প্রথম মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসাবে ইসরায়েলের দখলকৃত জেরুজালেমে দূতাবাস খুলেছে কসোভো।

ভারতের সাথে মুক্ত বাণিজ্য চুক্তির (এফটিএ) জোরদার করার বিষয়ে কোহেন বলেছেন, ‘আমরা এশিয়া প্যাসিফিকে আমাদের অংশীদারদেরকে ভারতে বিনিয়োগ এবং আমাদের সাথে আমদানি-রফতানি করতে উৎসাহিত করার চেষ্টা করছি। কোরিয়ার সাথে এফটিএ চুক্তি শীঘ্রই হচ্ছে, চীন এবং ভিয়েতনামের সাথেও বিষয়টি অনেক এগিয়ে গিয়েছে। আমরা আশা করি ভারতের সাথেও মনোনীত বাণিজ্য চুক্তির জন্য এফটিএ হবে।’ নিম্ন শুল্কের হারের বিষয়ে তিনি বলেন, ‘সর্বাধিক উন্নত এফটিএ কোরিয়ার সাথে রয়েছে। ২০২১ সালে, আমরা চীন এবং ভিয়েতনামের দিকে নজর দিচ্ছি। ভারতের সাথে, এটি সাথে এটি প্রাথমিক পর্যায়ে রয়েছে। ভারত ও ইসরায়েলের মধ্যে ২০০ টি পণ্য গুরুত্বপূর্ণ। এগুলো নিয়ে আলোচনা চলছে। ভারতের সাথে আমাদের শুল্ক কমিয়ে আনতে হবে। আমাদের সকল ব্যবসায়ের পরিমাণ ভাল তবে আমরা আরও অনেক ভাল করতে পারি।’ উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৭ সালের জুলাই মাসে সর্বশেষ ইসরায়েল সফর করেছিলেন, সেটি ছিল ইসরায়েলে কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর। পরের বছর ফেব্রæয়ারিতে তিনি একইভাবে ফিলিস্তিন সফর করেছিলেন।

ভারত ও চীনের সাম্প্রতিক সীমান্ত উত্তেজনা নিয়ে এক প্রশ্নের জবাবে গিলহাদ কোহেন বলেছিলেন, ‘ভারতের সাথে আমাদের খুব ভাল সম্পর্ক রয়েছে। চীনের সাথে আমাদের সুসম্পর্ক রয়েছে। আমরা সমস্ত এশিয়ার সাথে সুসম্পর্ক রাখার চেষ্টা করি।’ তিনি আরও বলেন, ‘আমরা আশা করি শান্তিপূর্ণ উপায়ে দুই দেশের মধ্যে উত্তেজনা হ্রাস পাবে ও নিরসন হবে, আমরা এটাই কামনা করি।’ সূত্র : ইন্ডিয়া টুডে।

 

 

 



 

Show all comments
  • হক কথা ভল ১১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৩৮ এএম says : 0
    আমিরাত মুসলমানদের সাথে চরম বেইমানি করেছে।
    Total Reply(0) Reply
  • গাজী মোহাম্মদ শাহপরান ১১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪০ এএম says : 0
    যেখানে ইসরা্ইল আাছে সেখানেই ঝামেলা আছে। ওদের ষড়ড়যন্ত্র থেকে আল্লাহ হেফাজত করুক।
    Total Reply(0) Reply
  • চাদের আলো ১১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪১ এএম says : 0
    ইসরাইলের প্রস্তাবে রাজি হওয়া কোনো দেশের জন্য মঙ্গল বয়ে আনবে না।
    Total Reply(0) Reply
  • গাজী ওসমান ১১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪২ এএম says : 0
    সবাইকে ইসরাইলকে বয়খট করার আহ্বান জানাচ্ছি ।
    Total Reply(0) Reply
  • হিমেল ১১ সেপ্টেম্বর, ২০২০, ৫:৪২ এএম says : 0
    আমিরতা আখেন ইহুদি বলয়ে ঢুকে পড়েছে।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আব্দুস সালাম ১১ সেপ্টেম্বর, ২০২০, ৮:২০ এএম says : 0
    সম্প্রতি অবৈধ রাষ্ট্র ইজরাইল এবং নামধারী মুসলিম রাষ্ট্র সংযুক্ত আরব আমিরাতের চুক্তি নিয়ে একটি কথা বারবার হ্রদয়কে নাড়া দিয়ে যায় আর তা হলো ক্রুসেডের ঘটনা। বাদশা সালাহউদ্দিন যখন প্রানপনে বায়তুল মোকাদ্দাসকে জয় করার জন্য নিজের জান কোরবান দিচ্ছেন তখনও এক শ্রেণীর সেতারা তাকে সাহায্য না করে বরং তারা সেই শয়তানী শক্তিকে সাহায্য করেছে। মনে রাখতে হবে সেই যুদ্ধ্যে বাদশাহ সালাহউদ্দিন জয়লাভ করেন এবং বাইতুল মোকাদ্দাসকে উদ্ধার করেন। আমাদের ধৈর্য হারালে চলবেনা। আমরা মুসলিম। আমাদের সাহায্যকারী আল্লাহ। যুগে যুগে মীর জাফরেরা জন্ম নিবে আবার আল্লাহ তাদের নিশ্চিন্নও করে দিবেন। হে আল্লাহ তোমার নিকট আরজ করি তুমি একজন বাদশাহ সালাহউদ্দিন তৈরি করে দাও যার নেতৃত্তে ঈমানদার মুসলিম জাতি বাইতুল মোকাদ্দাসকে এবং নির্যাতিত ফিলিস্তিনি ভাইদের পাশে দাড়াবে। আল্লাহ তোমার নিকট সেই সাহায্য টুকু চাই।
    Total Reply(0) Reply
  • Jack Ali ১১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪০ এএম says : 0
    May Allah's curse on the Munafiq/Murtard/Taghut government who do not follow Qur'an and sunnah and making friendship with the Enemy Of Allah. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত

১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ