Inqilab Logo

ঢাকা রোববার, ১৭ জানুয়ারি ২০২১, ০৩ মাঘ ১৪২৭, ০২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

ভুয়া খবর রোধে কঠোর হতে আহবান ইইউ’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৪ এএম

ভুয়া সংবাদ রোধ করতে স্ব-নিয়ন্ত্রিত ব্যবস্থা গ্রহণে নীতিমালা সাক্ষরের পরে প্রায় ২ বছর পেরিয়ে গেছে। এখন প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে এই ধরণের বিষয় নিয়ন্ত্রণে আরও কঠোর হতে হবে। গতকাল এক বিবৃতিতে ফেসবুক, অ্যালফাবেটসের গুগল ও টুইটারসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতি এই আহŸান জানিয়েছে ইউরোপীয় কমিশন।

করোনাভাইরাস সম্পর্কিত ভুয়া সংবাদের কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর উপরে এই ধরণের সমস্যা মোকাবেলা করার জন্য চাপ আরও বেড়েছে। ২০১৮ সালে ভুয়া সংবাদ কঠোরভাবে নিয়ন্ত্রণের জন্য মজিলা এবং বিজ্ঞাপন শিল্পে জড়িত সংস্থাগুলোসহ বিভিন্ন প্রতিষ্ঠান একটি নীতিমালা সাক্ষর করে। মাইক্রোসফ্ট এবং টিকটকও পরবর্তীকালে এই দলে যোগ দেয়।

ইউরোপীয় কমিশন জানিয়েছে, এই নীতিমালাগুলো পরিচালনা শুরু হওয়ার পরে, প্রথম বছর শেষে করা মূল্যায়নে দেখা গেছে, সেখানে বেশ কয়েকটি ত্রæটি রয়েছে। ত্রæটিগুলো চারটি বিস্তৃত বিভাগে বিভক্ত করা যেতে পারে। সেগুলো হলো, প্ল্যাটফর্ম ভেদে এবং সদস্য দেশগুলোর মধ্যে নীতিমালাগুলোর অসামঞ্জস্যপূর্ণ এবং অসম্পূর্ণ প্রয়োগ, সমস্যা নির্ধারণে অভিন্ন সংজ্ঞার অভাব, নীতিমালায় বর্ণিত ধারাগুলোর মধ্যে বিভিন্ন ফাঁক থেকে যাওয়া এবং স্ব-নিয়ন্ত্রণের ক্ষেত্রে স্বতন্ত্র অস্তিত্বের সীমাবদ্ধতা। মূল্যবোধ ও স্বচ্ছতার জন্য নতুন ঝুঁকি মোকাবেলায় আরও পদক্ষেপ নেয়ার আহŸান জানিয়ে ইউরোপীয় কমিশনের সহ-সভাপতি ভেরা জোরোভা বলেন, ‘আমরা এখন নতুন হুমকী ও এর পেছনের ব্যক্তিদের প্রত্যক্ষ করছি। ফলে, নতুন পদক্ষেপ নেয়ার সময় হয়ে গিয়েছে। প্ল্যাটফর্মগুলোকে আরও জবাবদিহিতার আওতায় আসা এবং স্বচ্ছ হওয়া দরকার। তাদের উচিত, একে অপরের সাথে আরও তথ্য বিনিময় করা এবং অন্যকে তথ্য নিতে দেয়া।’ জোরোভা বর্তমানে গণতন্ত্রকে ডিজিটাল হুমকির প্রতি আরও শক্তিশারী করার জন্য একটি ইউরোপীয় ডেমোক্রেসি অ্যাকশন প্ল্যানে কাজ করছেন।

ইউরোপীয় কমিশন চলতি বছরের শেষ নাগাদ ‘ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট’ নামে নতুন বিধিমালা প্রস্তাব করতে যাচ্ছে। এটি নিজেদের প্ল্যাটফর্মে প্রকাশিত বিষয়গুলোগুলোর প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমের দায়িত্ব ও দায়বদ্ধতা বাড়িয়ে তুলবে। সূত্র : ইউকে রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রযুক্তি


আরও
আরও পড়ুন