Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরান বিরোধী নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টা প্রত্যাখ্যান করল ইউরোপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৯:১৭ এএম

মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে জাতিসংঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের যে চেষ্টা করছে তাকে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছে ফ্রান্স। ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার রাতে প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন ওই প্রচেষ্টার তীব্র সমালোচনা করে ইরানের পরমাণু সমঝোতার রক্ষা করার জন্য ইউরোপীয় দেশগুলোকে অভিন্ন নীতি গ্রহণ করার আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে জার্মানি ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফরাসি পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক বৈঠকের কথা উল্লেখ করে বলা হয়েছে, তিন পররাষ্ট্রমন্ত্রী তাদের বৈঠকে ইরানের পরমাণু সমঝোতা সম্পর্কে পরবর্তী করণীয় ঠিক করতে আলাপ-আলোচনা করেছেন।

গতকাল (বৃহস্পতিবার) ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রীরা লন্ডনে বৈঠক করেন। বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল।

বোরেলের পূর্বসূরি ফেডেরিকা মোগেরিনি ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা স্বাক্ষরে মধ্যস্থতার ভূমিকা পালন করেছিলেন।

লন্ডন বৈঠকে তিন ইউরোপীয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের পাশাপাশি বোরেল ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহালের মার্কিন প্রচেষ্টা প্রত্যাখ্যান করেন।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • Zahid Hasan ১১ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৪ পিএম says : 0
    তুমি শুধু টিকে থাকো, বিজয় তোমারই হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ