Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে সক্রিয় সাইবার ক্রিমিনালরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ১:২০ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে সক্রিয় সাইবার ক্রিমিনাল, হ্যাকাররা।২০১৬ সালে রাশিয়ান হ্যাকাররা ডেমোক্রেটদের প্রচারণা শিবিরকে টার্গেট করেছিল, গোপন তথ্য ফাঁস করেছিল। এবারও দুই দলের পক্ষে তথ্য পাচার করতে সক্রিয় হ্যাকাররা। -বিবিসি ও ভার্জ নিউজ

রাশিয়া, চীন ও ইরানের হ্যাকাররা বেশি তৎপর বলে জানিয়েছে খোদ মাইক্রোসফট অফিস। ফেসবুক এরইমধ্যে তাদের আমেরকিান গ্রাহকদের জানিয়েছে যে একাউন্ট ডিএকটিভ রাখলে অর্থ দেওয়া হবে।মাইক্রোসফট বলেছে, এরই মধ্যে রাশিয়ার স্ট্রোনটিয়াম গ্রুপের হ্যাকাররা দুই শতাধিক সংগঠনকে টার্গেট করেছে। এসব সংঠনের বেশির ভাগই যুক্তরাষ্ট্রের বড় দুটি রাজনৈতিক দল রিপাবলিকান ও ডেমোক্রেট দলের সঙ্গ যুক্ত। মাইক্রোসফট তার বিবৃতিতে বলেছে, বৃটেনে রাজনৈতিক দলগুলোকে টার্গেট করেছিল যে সাইবার হামলাকারী, এরা তারাই। তবে এ বিষয়ে তারা বিস্তারিত কিছু বলে নি।

স্ট্রোনটিয়াম বেশি পরিচিত ফ্যান্সি বিয়ার নামে। রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের সঙ্গে তাদের যোগসূত্র থাকার অভিযোগ আছে। ইরানের ‘ইনক’ নামের একটি হ্যাকার গ্রুপের হ্যাকারা এরিমধ্যে ট্রাম্পের সাইট ১৭ বার হ্যাক করতে চেয়েছে। গত সপ্তাহে জো বাউডেনের একটি একাউন্ট হ্যাক হয়েছে বলে জানা গেছে।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ