Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ভারত ব্যর্থ পাকিস্তান সফল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ২:৫৭ পিএম

করোনাভাইরাস মোকাবিলায় পাকিস্তানের প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাদের মতে প্রতিবেশী দেশগুলোর তুলনায় পাকিস্তান এই ভাইরাস মোকাবিলা সাফল্য অর্জন করেছে। যেখানে ভারত পুরোপুরি ব্যর্থতার পরিচয় দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, পাকিস্তানের কাছ থেকে শেখার আছে অন্যদেশগুলো।

সংবাদ সম্মেলনে করোনাভাইরাস পরিস্থিতি তুলে ধরার সময় এই সংকট মোকাবিলায় পাকিস্তানের প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানম গাব্রিয়েসাস আধানম। তিনি জানান, পোলিও নির্মূলের জন্য পাকিস্তানে বহু বছর ধরে যে অবকাঠামো গড়ে তুলা হয়েছে কভিড -১৯ মোকাবিলায়ও তা কাজে দিয়েছে।

“পোলিও’র জন্য দুয়ারে দুয়ারে শিশুদের টিকা দেওয়ার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত স্থানীয় পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা যেভাবে কাজ করেন তা করোনার ক্ষেত্রে নজরদারি, কন্টাক্ট ট্রেসিং ও চিকিৎসার ক্ষেত্রেও ব্যবহার করা গেছে।”

ডব্লিউএইচও প্রধান আধানম বলেন, “করোনাভাইরাস মোকাবিলায় কম্বোডিয়া, জাপান, নিউজিল্যান্ড, রিপাবলিক অব কোরিয়া, রুয়ান্ডা, সেনেগাল, স্পেন ও ভিয়েতনামসহ আরও অনেক উদাহরণ রয়েছে। এসব দেশের অনেকেই ভালো করছে। কারণ সার্স, মার্স, হাম, পোলিও, ইবোলা, ফ্লু ও অন্যান্য রোগের প্রাদুর্ভাব থেকে এসব পরিস্থিতি মোকাবিলায় তাদের অভিজ্ঞতা হয়েছিল।”

বিষয়টাকে কভিড-১৯ মহামারি মোকাবিলায় সাফল্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রশংসাকে পাকিস্তানের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি হিসেবে দেখছেন দেশটির প্রধানমন্ত্রী দপ্তরের স্বাস্থ্য বিষয়ক সাবেক উপদেষ্টা ডা. জাফর মির্জা।

টুইটারে তিনি লিখেছেন, “ভবিষ্যতের মহামারিগুলো কিভাবে মোকাবিলা করা যায়, এ ব্যাপারে ডব্লিউএইচও’র প্রধান যে দেশগুলোর নাম উল্লেখ করেছেন পাকিস্তানও তাতে রয়েছে। এটা পাকিস্তানের জনগণের জন্য বড় সম্মানের, আলহামদুলিল্লাহ।”

প্রতিবেশী ভারতে করোনাভাইরাসের সংক্রমণ লাফিয়ে বাড়তে থাকলেও পাকিস্তান প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে অনেকটাই সফল।

ওয়ার্ল্ডো মিটারের তথ্য মতে, পাকিস্তানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ। এর মধ্যে মৃত্যু হয়েছে ৬ হাজার ৩৭০ জনের। আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ লাখ ৮৮ হাজার জন।

অন্যদিকে আক্রান্তে বৈশ্বিক তালিকায় দ্বিতীয়স্থানে আছে ভারত, ৪৫ লাখ ৬২ হাজার ছাড়িয়েছে। মৃত্যুর তালিকায় দেশটির অবস্থান তৃতীয়, ৭৬ হাজার ছাড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

১১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ