Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

পাটুরিয়া-দৌলতদিয়া সহস্রাধিক ট্রাক ফেরি পারের অপেক্ষায়

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৪:০৪ পিএম

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচলে অচলাবস্থা না কাটায় বাড়তি যানবাহনের চাপ পাটুরিয়া-দৌলতদিয়া অব্যাহত রয়েছে। ফলে এই দু'টি ঘাটে গতকাল শুক্রবার বিকাল পর্যন্ত সহস্রাধিক ট্রাক ফেরি পারের অপেক্ষায় ছিল।

ট্রাক শ্রমিকরা জানান, তিন থেকে চার দিন অপেক্ষার পর তারা ফেরিতে বুকিং পাচ্ছেন। ফলে ঘাটে আটকা পড়ে তারা চরম দুর্ভোগে পড়েছেন।
বিআইডবিøউটিএ'র নৌপরিবহন ও সংরক্ষণ বিভাগের যুগ্ম পরিচালক মোঃ সানোয়ার হোসেন জানান, গত দুই সপ্তাহ যাবৎ ড্রেজিং চালিয়ে পাটুরিয়া ঘাটের সম্মুখে পদ্মার ডুবোচরে পলি অপসারণ করছে ৪টি ড্রেজার। তিনি আরো জানান, এই চ্যানেলের অনেক উন্নতি সাধিত হয়েছে। ফেরিগুলো স্বাভাবিকভাবেই চলতে পারছে।
বিআইডবিøউটিসি'র ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়ার ৩ নং সম্মুখে একটি ড্রেজার থাকায় পন্টুনের একটি পকেট বন্ধ রয়েছে। বাকী ঘাটগুলো সচল রয়েছে। ড্রেজিংরত চ্যানেলে ওয়ানওয়ে সিস্টেমে ফেরিগুলো চলতে বাধ্য হচ্ছে এবং ঘাটে ফেরি লোড-আনলোডে অনেক সময় ভিড়তে আসা ফেরিকে অপেক্ষা করতে হচ্ছে কিছু সময়ের জন্য। ছোট বড় মোট ১৭টি ফেরি দিয়ে বিরতীহীনভাবে যানবাহন পারাপার করা হচ্ছে। বাস, ছোট কারসহ যাত্রীবাহী যানবাহনগুলো অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে। ফলে ঘাটে আসা ফেরি পারের অপেক্ষায় থাকা ট্রাকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঘাট সংলগ্ন টার্মিনালগুলো ট্রাকে ঠাসা। টার্মিনালে স্থানসংকুলান না হওয়ায় ঘাটমুখী ট্রাকগুলো মহাসড়কে দীর্ঘ লাইনে অপেক্ষায় রাখা হচ্ছে। ঢাকা-আরিচা মহাসড়কের পাটুরিয়া ঘাট সংযোগ সড়কের মোড় উথলী থেকে আরিচা পর্যন্ত দীর্ঘ ৪ কিলোমিটার রাস্তা পুরোপুরি অপেক্ষমান ট্রাকের সারিতে ঠাঁসা। গতকাল শুক্রবার বিকাল পর্যন্ত পাটুরিয়া প্রান্তে ৫ শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। দৌলতদিয়া প্রান্তেও অনুরুপ যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। ফলে উভয় প্রান্তেই সহস্রাধিক ফেরি পারের অপেক্ষায় রয়েছে।

এদিকে, আরিচা সড়কে সারিবদ্ধ ট্রাকের কারণে দুই লেনের এই রাস্তায় স্থানীয় যানবাহন চলাচলে সমস্যার সম্মুখীন হচ্ছে। দফায়-দফায় যানজট সৃষ্টি হওয়ায় যাত্রী ও পশুবাহী যানবাহনের শ্রমিকরা দুর্ভোগের সম্মুখীন হচ্ছেন। ২০ মিনিটের রাস্তা পার হতে ঘন্টা পার হয়ে যাচ্ছে। এলাকাবাসী দাবি করেন, ট্রাকগুলোকে আরিচা পুরাতন ফেরি টার্মিনালে পার্ক করা হলে এই সড়কে যানজট সমস্যা অনেক কমে যেত। এ ব্যাপারে তারা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেরি চলাচল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ