Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাভালনিকে বিষ প্রয়োগের ঘটনায় নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন ঘিরে মস্কো-বার্লিন দ্বন্দ্ব!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৭:৩৫ পিএম

রুশ বিরোধী দলীয় নেতা নাভালনিকে বিষপ্রয়োগের ঘটনায় নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন ঘিরে মস্কো-বার্লিন দ্বন্দ্ব শুরু হয়েছে। ইউরোপে রাশিয়ার অর্থনৈতিক ও সামরিক প্রভাবকে ঘিরে যে রাজনীতি চলছে তাতে এই নর্ড স্ট্রিম গ্যাস পাইপলাইনকে ঘুঁটি হিসেবে ব্যবহার করা হচ্ছে শুরু থেকেই। -বিবিসি, ডয়েচে ভেলে

নাভালনির ওপর বিষ দিয়ে হামলার ঘটনা নিয়ে সাংবাদিকদের জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেছেন, আমার আশা নর্ড স্ট্রিম-২ নিয়ে আমাদের অবস্থান পরিবর্তনে রাশিয়া আমাদের বাধ্য করবে না। এই রাজনীতিতে রাশিয়া, জার্মানি ছাড়াও রয়েছে, যুক্তরাষ্ট্র, আর ইউরোপীয় ইউনিয়নের পূর্বাঞ্চলীয় কয়েকটি দেশ। জার্মানি এখন চেষ্টা করছে কয়লা এবং পরমাণু জ্বালানি শক্তির ব্যবহার কমিয়ে আনতে। বাল্টিক সাগরের তলদেশ দিয়ে নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে রাশিয়া সরাসরি জার্মানিতে গ্যাস সরবরাহ করে। নর্ড স্ট্রিম-২ রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রকল্পটি চালু হওয়ার কথা রয়েছে ২০২১ সালে। ২,৩০০ কি.মি. লাইন ইতোমধ্যেই বসানো হয়ে গেছে।

রাশিয়া তার বিপুল পরিমাণ জ্বালানি সম্পদ নানাভাবে বিদেশে রপ্তানি করতে চাইছে। তারা ইউক্রেনের মাধ্যমে ইউরোপের কাছে গ্যাস বিক্রি করছে। ইবেরিয়া থেকে তারা চীনে গ্যাসের পাইপলাইন বসাচ্ছে। অন্যদিকে কৃষ্ণ সাগর দিয়ে তারা তুরস্কের কাছে গ্যাস পৌঁছে দিচ্ছে। নাভালনি বার্লিনের হাসপাতালে কোমামুক্ত হবার তার ঘণ্টা কয়েক আগে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল পাইপলাইনের প্রতি সমর্থন তিনি পুনর্বিবেচনা করতে রাজী আছেন বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ