Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

ছেলেদের ক্লাবে বিশ্বকাপজয়ী নারী ফুটবলার!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

অনন্য এক কীর্তিই গড়লেন ইউকি নাগাসুতো। ইতিহাসের প্রথম নারী ফুটবলার হিসেবে তিনি খেলবেন ছেলেদের দলে। যুক্তরাষ্ট্রের পেশাদার নারী লিগের দল শিকাগো রেড স্টারস থেকে ধারে জাপানের অপেশাদার দল হায়াবুসা ইলেভেনে যোগ দিয়েছেন ৩৩ বছর বয়সী এ স্ট্রাইকার। কানাগাওয়া লিগে প্রতিদ্বন্দ্বিতা করে থাকে ছেলেদের এই ক্লাবটি।
নাগাসুতোর এ দলবদলের খবর নিশ্চিত করেছে শিকাগো রেড স্টারস ও হায়াবুসা। জাপানের হয়ে ২০১১ নারী বিশ্বকাপ জিতেছেন নাগাসুতো। পরের বছর লন্ডন অলিম্পিকে রুপার পদকও জেতেন তিনি। আঞ্চলিক পর্যায়ের লিগের দল হায়াবুসার হয়ে নাগাসুতো কবে মাঠে নামবেন তা এখনো নিশ্চিত নয়। তবে নতুন ক্লাবের হয়ে যত দ্রুত সম্ভব মাঠে নামতে চান তিনি। জাপানের শীর্ষস্থানীয় জে-লিগ থেকে কানাগাওয়া লিগ কয়েক ধাপ নিচে। সংবাদমাধ্যমকে নাগাসুতো বলেন, ‘মেয়েদের এই বার্তাটা দিতে চাই যে তারা ছেলেদের দলেও যোগ দিয়ে চ্যালেঞ্জ জানাতে পারে। সত্যি বলতে ছেলেদের দলে কতটা ভালো খেলবে তা জানি না। তবে নিজের সর্বোচ্চটাই নিংড়ে দেব। অভিজ্ঞতার সঙ্গে পারফরম্যান্সও ভালো হচ্ছে, এই চ্যালেঞ্জটা নেওয়ার জন্য এটাই সঠিক সময়।’
যুক্তরাষ্ট্রের মিডফিল্ডার মেগান র‌্যাপিওনি গত নারী বিশ্বকাপে লিঙ্গবৈষম্য নিয়ে সোচ্চার হয়েছিলেন। সেখান থেকে প্রেরণা নিয়েই ছেলেদের দলে যোগ দেওয়ার চ্যালেঞ্জটা নিয়েছেন নাগাসুতো, ‘২০১৯ বিশ্বকাপে লিঙ্গবৈষম্য ও অন্যান্য সমস্যা নিয়ে বার্তা দেওয়ার চেষ্টা করেছে র‌্যাপিওনি। আমি কীভাবে ঠিক একই কাজ করতে পারি সে ভাবনাটা ছিল।’ নাগাসুতোর বড় ভাই গেঙ্কি জে-লিগের সাবেক ফুটবলার। এখন তিনি খেলছেন হায়াবুসায়। নাগাসুতোর এ ক্লাবে আসার পেছনে তার ভাইয়ের অবদান তো আছেই। গেঙ্কির ভাষায়, ‘এক দশকেরও বেশি সময় ধরে সে বলে আসছে ছেলেদের দলে খেলতে চায়। তাই বড় ভাই হিসেবে বোনের স্বপ্ন প‚রণ করাটা আমার দায়িত্ব ছিল।’
জাপান, জার্মানি ও ইংল্যান্ডে খেলেছেন নাগাসুতো। গত বছর ৮ গোলের পাশাপাশি আরও ৮টি গোল সতীর্থদের দিয়ে করিয়েছেন তিনি। ২০২১ যুক্তরাষ্ট্রে মেয়েদের জাতীয় লিগ শুরুর আগে হায়াবুসায় ধারে খেলার সময়সীমা শেষ হবে নাগাসুতোর। সামাজিক যোগাযোগমাধ্যমে নাগাসুতোকে অভিনন্দন জানিয়েছে হায়বুসা। ক্লাবটির টুইট, ‘ছেলেদের দলে নারী খেলোয়াড় হিসেবে নাগাসুতোর এই ঐতিহাসিক চ্যালেঞ্জকে সমর্থন দিন।’ চলতি মাসেই তিনি ক্লাবটির হয়ে মাঠে নামতে পারেন বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী-ফুটবলার
আরও পড়ুন