Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রচন্ড মাথাব্যথা, স্মৃতিভ্রংশ ও ঘুমে সমস্যা হচ্ছে করোনায় আক্রান্তদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০২০, ৯:০৯ পিএম

প্রচন্ড মাথাব্যথা, স্মৃতিভ্রংশ ও ঘুমে সমস্যা দেখা দিয়েছে নভেল করোনাভাইরাসে আক্রান্তদের।করোনাভাইরাস সরাসরি মস্তিষ্কে হানা দেয়ায় এ সব সমস্যা হচ্ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, জিকা ভাইরাসও মস্তিষ্কের কোষে সংক্রমণ ছড়ায়। তবে নভেল করোনাভাইরাসের মতো এত ভয়ংকরভাবে নয়। -এএফপি

মস্তিষ্কের কোষে খুব তাড়াতাড়ি বিভাজিত হয়ে প্রতিলিপি তৈরি করতে পারছে সার্স-কভ-২ ভাইরাস। সংখ্যায় বেড়ে কোষকে চারদিক দিয়ে ঘিরে ফেলছে। ফলে মস্তিষ্কের কোষে অক্সিজেন পৌঁছাতে পারছে না। এসব কোষ নষ্ট হয়ে যাচ্ছে।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের নিউরোলজি বিভাগের চেয়ারম্যান এস অ্যান্ড্রু জোসেফসন বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণে মস্তিষ্কে অক্সিজেনের অভাবে কোষ দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে। এতে মস্তিষ্কে রক্ত জমাট বাঁধছে। জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়ছে। ইঁদুরের মস্তিষ্কে করোনাভাইরাসের সংক্রমণ ঘটিয়ে এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন তারা। বিজ্ঞানীরা বলছেন, মৃত ব্যক্তির মস্তিষ্কে পর্যাপ্ত রিসেপটর প্রোটিন রয়েছে; যা করোনাভাইরাস বৃদ্ধির জন্য দায়ী।
‘আলঝেইমার্স ডিজিস’ সায়েন্স জার্নালের প্রতিবেদনে বলা হয়, ফুসফুসের এপিথেলিয়াল কোষ নষ্ট করে দিচ্ছে করোনাভাইরাস। ফলে শ্বাসপ্রশ্বাস প্রক্রিয়া বাধাগ্রস্ত হচ্ছে। মস্তিষ্কে অক্সিজেন পৌঁছানো বন্ধ হয়ে যাচ্ছে। মানসিক অবসাদ এবং ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হচ্ছে। অনেকেই স্ট্রোকে আক্রান্ত হয়েছেন। ‘অ্যাকিউট ডিসেমিনেটেড এনসেফ্যালোমায়েলিটিস’ রোগে আক্রান্ত হতেও দেখা গেছে অনেককে। এটি মস্তিষ্কের এক জটিল রোগ। এ রোগে আক্রান্ত হলে তীব্র প্রদাহ হয়। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের নিউরোলজি বিভাগের গবেষক মাইকেল জান্দি বলছেন, করোনার সংক্রমণের সঙ্গে মস্তিষ্ক ও স্নায়ুর এসব জটিল রোগের সম্পর্ক রয়েছে। অন্য কোনো ভাইরাসের সংক্রমণে এত জটিল রোগ সৃষ্টি হতে দেখা যায়নি এর আগে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ