Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ইকুয়েডরের বিপক্ষেই নামছেন মেসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

আসছে অক্টোবরে দুটি ম্যাচ খেলার মধ্য দিয়ে ২০২২ বিশ্বকাপ বাছাইপর্ব অভিযান শুরু করবে আর্জেন্টিনা। তবে নিষেধাজ্ঞা থাকায় এই দুটি ম্যাচ লিওনেল মেসিকে ছাড়াই খেলার শঙ্কা জেগেছিল। তবে সেসব কেটে গিয়ে দলের প্রাভোমরাকে নিয়েই মাঠে নামার সুসংবাদ পেয়েছে আলেবেসিলেস্তারা।
গত বছর কোপা আমেরিকায় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লাল কার্ড দেখায় পরের একটি প্রতিযোগিতাম‚লক ম্যাচে নিষিদ্ধ হয়েছিলেন মেসি। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি (এএফএ) ক্লদিও তাপিয়া কাল জানিয়েছেন, মেসির ওই শাস্তির জন্য নির্ধারিত আইনি সময়সীমা পার হয়ে যাওয়ায় বাছাইপর্বের ম্যাচ খেলতে তার আর কোনো সমস্যা নেই। ফলে মেসিকে নিয়েই বাছাইপর্বের ম্যাচে নামবে আকাশি-সাদারা।
বুয়েনস এইরেসে ৮ অক্টোবর ইকুয়েডরের মুখোমুখি হবে আর্জেন্টিনা। এরপর ১৩ অক্টোবর লা পাজে তাদের প্রতিপক্ষ বলিভিয়া। দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন (কনমেবল) মেসিকে নিষিদ্ধ করার পর জানিয়েছিল, একটি প্রতিযোগিতাম‚লক ম্যাচে বসে থাকতে হবে তাঁকে। নিষিদ্ধ হওয়ার পর গত বছর ব্রাজিল ও উরুগুয়ের বিপক্ষে খেলেছেন মেসি। তবে সেগুলো ছিল প্রীতি ম্যাচ। তবে মেসির ওই শাস্তির বিপক্ষে আইনি সময়সীমা পার হয়ে যাওয়ার আপিল করেছিলেন এএফএ সভাপতি। এরপরই সুখবরটা জানানো হয় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) টুইটে। যেখানে বলা হয়, কনমেবল সভাপতি আলেহান্দ্রো ডমিনগুয়েজ নিশ্চিত করেছেন ‘শাস্তির আইনি সময়সীমা পার হয়ে যাওয়ায় মেসি খেলতে পারবেন।’ শাস্তি বহাল থাকলে ইকুয়েডরের বিপক্ষে ম্যাচটি খেলতে পারতেন না বার্সেলোনা তারকা।
গত বছর কোপা আমেরিকায় চিলির বিপক্ষে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মেসির লাল কার্ড দেখা নিয়ে বিতর্ক আছে। ম্যাচের তখন ৩৭ মিনিট। চিলির বিপদ সীমার মধ্যে বল দখলের লড়াইয়ে গ্যারি মেডেলকে পেছন থেকে ধাক্কা দিয়েছিলেন লিওনেল মেসি। সেটি ইচ্ছাকৃত না অনিচ্ছাকৃত, তখন পরিষ্কার বোঝা যায়নি। কিন্তু এর প্রতিক্রিয়ায় চিলি অধিনায়ক শরীর দিয়ে গুঁতোতে শুরু করেন মেসিকে। হঠাৎ এ আক্রমণের পাল্টা জবাব দেননি মেসি। দুই হাত তুলে চিলি অধিনায়কের প্রতিটি গুঁতোয় পিছিয়েছেন দু-এক পা করে। এর মধ্যে রেফারি মারিও ডিয়াজ দে ভিভার ছুটে এসে সরাসরি লাল কার্ড দেখান দুজনকেই! অথচ ভিডিও রিপ্লেতে দেখা যায়, লাল কার্ড দেখার মতো কোনো অপরাধ করেননি মেসি।
রাগে ফুঁসতে থাকা মেসি ম্যাচ শেষে দুর্নীতির অভিযোগ তুলেছিলেন কোপার আয়োজক দেশ ব্রাজিলের বিপক্ষে, ‘কোনো সন্দেহ নেই, সবকিছু ব্রাজিলের পক্ষে করা হয়েছে। আশা করি ফাইনালে ভিএআর ও রেফারি কোনো প্রভাব রাখতে পারবে না, তাতে পেরু অন্তত প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। কিন্তু ব্যাপারটা কঠিন। আমি এই দুর্নীতির অংশ হতে চাই না। আমরা আরও এগোতে পারতাম। কিন্তু ফাইনালে উঠতে দেওয়া হয়নি। দুর্নীতি, পক্ষপাত- এসবের জন্য লোকে আর ফুটবল উপভোগ করতে পারছে না।’ এমনকি পদক নিতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যাননি তিনি। ‘অপ্রীতিকর’ এই আচরণের দায়ে তিন মাসের নিষেধাজ্ঞাও পেয়েছিলেন তিনি।
প্রাথমিক সূচি অনুযায়ী, গত মার্চ মাসে শুরু হওয়ার কথা ছিল লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে দু’দফায় তা পিছিয়ে শুরু হতে যাচ্ছে অক্টোবরে। ১৯৮৬ সালে সবশেষ বিশ্বকাপ জেতা আর্জেন্টিনা আগামী ৮ অক্টোবর নিজেদের মাঠে খেলবে একুয়েডরের বিপক্ষে। পরের ম্যাচ খেলবে ১৩ অক্টোবর, বলিভিয়ার মাঠে। গত বছর ব্রাজিল ও উরুগুয়ের বিপক্ষে প্রীতি ম্যাচে গোল করেছিলেন মেসি। ব্রাজিলের বিপক্ষে ১-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। উরুগুয়ের বিপক্ষে ২-২ গোলে ড্র হয় ম্যাচটি। গত কয়েক দিন ভীষণ ব্যস্ত সময় কেটেছে মেসির। বার্সেলোনার সঙ্গে ঝামেলা মিটিয়ে ক্লাবটিতে খেলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

১৭ অক্টোবর, ২০২০
১৮ সেপ্টেম্বর, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০২০
১৪ সেপ্টেম্বর, ২০২০
৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন