Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্গাপূজার ছুটি ৩ দিন করতে হবে

হিন্দু মহাজোটের মানববন্ধনে বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজায় তিনদিনের সরকারি ছুটির দাবি জানিয়ে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে এক প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধনে এ দাবি জানানে হয়।
সংগঠনটির মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রমাণিক ৩ দিনের ছুটি আসন্ন দুর্গাপূজার আগেই প্রধানমন্ত্রীর নির্বাহী আদেশে ঘোষণা করার দাবি জানান। তিনি বলেন, দুর্গাপূজা হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। হিন্দু সম্প্রদায়ের সদস্যরা পরিবার পরিজনের সাথে মিলিত হওয়ার জন্য সারা বছর এই দিনগুলির জন্য অপেক্ষায় থাকে। কিন্তু দুঃখের বিষয় দুর্গাপূজায় ৫ দিনের ধর্মীয় আনুষ্ঠানিকতা থাকলেও সরকারিভাবে মাত্র একদিনের ছুটি থাকে সেটাও বিজয়া দশমীর দিন; ফলে কারো পক্ষেই পরিবার পরিজনের সাথে ধর্মীয় কার্যক্রমে অংশগ্রহণ করার সুযোগ থাকে না।
মহাজোটের সভাপতি অ্যাডভোকেট বিধান বিহারী গোস্বামী বলেন, সংবিধানের মূলনীতিতে ধর্মনিরপেক্ষতার কথা বলা হলেও কার্যক্ষেত্রে তার কোন প্রয়োগ নেই। দেশের সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায় দুটি ধর্মীয় উৎসবে ৬ দিনের সরকারি ছুটি ভোগ করলেও হিন্দু সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবি দুর্গাপূজায় ৩ দিনের ছুটির দাবিটি উপেক্ষিত।
নির্বাহী সভাপতি দীনবন্ধু রায় বলেন, সারাদেশে প্রতিমা ভাঙচুরসহ সকল হিন্দু নির্যাতনকারীদের গ্রেফতার, ধর্ম অবমাননার মিথ্যা মামলা প্রত্যাহার এবং আগামী ১৭ সেপ্টেম্বেরের মধ্যে দুর্গাপূজায় ৩ দিনের ছুটির দাবি বাস্তবায়নের ঘোষণা না হলে আগামী শুক্রবার সারাদেশের সকল জেলা ও উপজেলায় বিক্ষোভ করা হবে এবং কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।
মানববন্ধনে উপস্থিত ছিলেনÑ হিন্দু মহাজোটের সিনিয়র সহ-সভাপতি প্রদীপ পাল, প্রধান সমন্বয়কারী বিজয় ভট্টাচার্য, যুগ্ম মহাসচিব নকুল মন্ডল, সাংগঠনিক সম্পাদক সুজয় ভট্টাচার্য, হিন্দু মহিলা মহাজোটের সহ-সভাপতি কাকলী নাগ, সাধারণ সম্পাদক মুক্তা বিশ্বাস, হিন্দু মহাজোটের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ডিকে সমির, নির্বাহী সভাপতি অখিল বিশ্বাস প্রমূখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পূজা

৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ