Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

টোকিও দূতাবাসে নতুন দূত

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে নতুন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন শাহাবুদ্দিন আহমদ। গতকাল শুক্রবার সকালে তিনি নতুন কর্মস্থলে যোগ দেন। এই প্রথম রাষ্ট্রদূতের ভূমিকায় দায়িত্ব পালন করবেন সরকারের এই আমলা।
জাপান মিশন জানিয়েছে, যোগ দেওয়ার সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগ ও অবদানের কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন শাহাবুদ্দিন। এছাড়া জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহিদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো মা- বোনের প্রতি শ্রদ্ধা জানান। রাষ্ট্রদূত ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব এবং বঙ্গবন্ধু পরিবারের সব সদস্যের প্রতিও শ্রদ্ধা নিবেদন করেন। জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত করায় প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন শাহাবুদ্দিন আহমদ। বাংলাদেশ-জাপান সম্পর্ক উন্নয়নে এবং প্রবাসীদের কল্যাণে কাজ করার দৃঢ় অভিপ্রায় ব্যক্ত করেন তিনি। এজন্য প্রবাসীসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।
রাষ্ট্রদূত হওয়ার আগে শাহাবুদ্দিন সরকারের সচিব হিসেবে খাদ্য মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছেন। এছাড়া প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতার সঙ্গে কাজ করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর এবং ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট ফাইন্যান্সে এমএস করেন তিনি। ব্যক্তিজীবনে তিনি বিবাহিত এবং তিন সন্তানের জনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ