Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বাহরাইনে তৃতীয় ট্রায়াল সিনোফার্মার ভ্যাকসিনের

অংশ নিচ্ছে ৩ হাজার স্বেচ্ছাসেবী

সউদী গেজেট | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০৩ এএম

বাহরাইন নিউজ এজেন্সি জানিয়েছে, বাহরাইনের নাগরিক ও বাসিন্দাসহ ৩ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক এখন পর্যন্ত একটি কোভিড-১৯ নিষ্ক্রিয় ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ক্লিনিকাল পরীক্ষায় অংশ নিয়েছেন। বাহরাইনের মহামারি বিস্তার সীমাবদ্ধ করার প্রয়াসের অংশ হিসাবে বাহরাইন আন্তর্জাতিক প্রদর্শনী ও কনভেনশন সেন্টারে (বিআইইসিসি) সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা তদারকি করছে করোনাভাইরাস লড়াইয়ের জাতীয় টাস্কফোর্স।
মহামারি রোধে একটি ভ্যাকসিন প্রক্রিয়ায় অবদান রাখতে অংশগ্রহণকারীরা ক্লিনিকাল ট্রায়ালগুলোয় অংশ গ্রহণের গুরুত্ব তুলে ধরেন। এ বিষয়ে ড. আমাল আল-গানিম ক্লিনিকাল ট্রায়ালের তৃতীয় পর্বকে সফল ও সুরক্ষিত হিসাবে বর্ণনা করে সম্ভাব্য ভ্যাকসিন গ্রহণের গুরুত্বের ওপর জোর দেন।

তিনি দৃঢ়ভাবে জানান যে, জাতীয় টাস্কফোর্স ভ্যাকসিনটি কেবলমাত্র এর সাথে সম্পর্কিত সমস্ত তথ্য নিশ্চিতকরণ, অধ্যয়ন এবং সংগ্রহের পরে সুপারিশ করবে। জাতীয় টাস্কফোর্সের প্রচেষ্টা এবং পদক্ষেপের প্রতি আস্থা প্রকাশ করে, যার কারণে মহামারীটির বিরুদ্ধে লড়াই করার রাজ্যের অভিজ্ঞতা আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। তিনি জোর দিয়ে বলেন যে, সা¤প্রতিক সংক্রমণ বৃদ্ধির ফলে ভাইরাসের বিস্তার শেষ করে এমন একটি ভ্যাকসিন খুঁজে বের করা প্রয়োজন।
এদিকে, বুধবার একটি অনলাইন সংবাদ সম্মেলনে স্থগিত অক্সফোর্ড টিকা পরীক্ষা সংক্রান্ত প্রশ্নের জবাবে জাতীয় টাস্কফোর্সের প্রধান লে. কর্নেল ড. মানাফ আল কাহতানি বলেছেন যে, বাহরাইনে ট্রায়ালে অংশ নেয়া কোনও স্বেচ্ছাসেবকের প্রতিক‚ল লক্ষণ নিয়ে হাসপাতালে চিকিৎসার প্রয়োজন হয়নি।

আবু-ধাবিভিত্তিক জি৪২ হেলথ কেয়ারের সহযোগিতায় বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক সিনোফার্মা সিএনবিজির তৈরি একটি ভ্যাকসিন প্রায় ৬ হাজার স্বেচ্ছাসেবীর মাঝে পরীক্ষা করা হবে যারা প্রয়োজনীয় চিকিৎসার মানদÐ পূরণে সক্ষম।
চীন জুড়ে প্রথম এবং দ্বিতীয় পর্বের ক্লিনিকাল পরীক্ষার সাফল্যের পরে তৃতীয় পর্যায়ের ক্লাসিকাল ট্রায়ালের জন্য জাতীয় স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (এনএইচআরএ) থেকে অনুমোদিত হয়েছে। দীর্ঘস্থায়ী বা অন্তর্নিহিত রোগে ভোগেন না এমন ১৮-ঊর্ধ্ব বয়সের স্বেচ্ছাসেবীদের জন্য ট্রায়ালে অংশগ্রহণ উন্মুক্ত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৯ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন