Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসরায়েল-বাহরাইন সম্পর্ক; বিভিন্ন দেশের প্রতিক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ পিএম

এডিদকে ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থাপনের ঘোষণায় বিশ্বব্যাপী মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও বাহরাইনের এ সংক্রান্ত যৌথ বিবৃতির পর এ নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে তুরস্ক, মিসর ও সংযুক্ত আরব আমিরাত। তুরস্ক জোরালো প্রতিবাদ জানালেও মিসর ও আমিরাতের পক্ষ থেকে বাহরাইনের সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।
তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বাহরাইনের সিদ্ধান্ত ওআইসি এবং আরব শান্তি উদ্যোগের অঙ্গীকারের সঙ্গে সাংঘর্ষিক। এই পদক্ষেপ ফিলিস্তিনিদের লড়াইয়ের প্রতি একটি নতুন ধাক্কা। একইসঙ্গে এটি ইসরায়েলকে ফিলিস্তিনিদের প্রতি তার অন্যায় আচরণ অব্যাহত রাখতে উৎসাহিত করবে।
বিবৃতিতে বলা হয়, ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বাহরাইনের উদ্যোগে আমরা উদ্বিগ্ন। তুরস্ক এর তীব্র নিন্দা জানাচ্ছে।
মিসরের প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসি শুক্রবার রাতে এক টুইট বার্তায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য বাহরাইনের প্রতি অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, ইসরায়েল-বাহরাইন সমঝোতা মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের বাহরাইনের সিদ্ধান্তকে খুবই গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে আখ্যায়িত করেছে সংযুক্ত আরব আমিরাত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হেন্দ আল-ওতাইবা দাবি করেছেন, এই সমঝোতার ফলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমন হবে এবং স্বস্তির পরিবেশ ফিরে আসবে। সূত্র : আল-জাজিরা



 

Show all comments
  • Jack Ali ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪৫ পিএম says : 0
    May Allah wipe out so called muslim countries government who do not rule by the Law of Our Esteem Creator Allah [SWT] and also those government support Kafir and take them as friend by Corona Virus. Ameen
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন