Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইসরায়েল-বাহরাইন চুক্তি ফিলিস্তিনিদের আরেকবার বিশ্বাসঘাতকার ছুরিকাঘাত : ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:১৯ পিএম
সংযুক্ত আরব আমিরাতের পর ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্থাপনের ঘোষণা ফিলিস্তিনিদের পিঠে আরেকবার ছুরিকাঘাত বলে মন্তব্য করেছে দেশটির কর্তৃপক্ষ। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, ফিলিস্তিন এ চুক্তির তীব্র নিন্দা জানিয়েছে। গতকাল শুক্রবার (১১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও বাহরাইন এক যৌথ বিবৃতিতে এ চুক্তির ঘোষণা দেয়।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও বাহরাইনের রাজা হামাদ বিন ইসা আল খালিফা এ চুক্তিতে সম্মত হন। এর আগে গত ১৩ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় মধ্যপ্রাচ্যের দুই দেশ ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত ঐতিহাসিক শান্তি চুক্তিতে পৌঁছে। চুক্তিটির ফলে মধ্যপ্রাচ্যের দুই দেশের কূটনৈতিক সম্পর্ক পুরোপুরি স্বাভাবিকের পথে রয়েছে।
এদিকে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণার পরপরই বাহরাইনে নিযুক্ত রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ফিলিস্তিন।
ফিলিস্তিনের সমাজ বিষয়ক মন্ত্রী আহমাদ মাজদালানি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, এ চুক্তি ছিল ফিলিস্তিনি স্বার্থ এবং ফিলিস্তনি জনগণের পিঠে ছুরি মারার মতো।
গাজায় হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেন, ইসরায়েলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত ফিলিস্তিনি স্বার্থের চরম ক্ষতি করেছে এবং এটি দখলদারীকে সমর্থন করছে।
ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীর ভিত্তিক সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) বাহরাইনের চুক্তিকে ফিলিস্তিনি স্বার্থে আরেকটি বিশ্বাঘাতকতার ছুরিকাঘাত বলে উল্লেখ করেছে।
ফিলিস্তিনি কর্তৃপক্ষ আশঙ্কা করছে, ইসরায়েলের সঙ্গে আমিরাত এবং বাহরাইনের এ চুক্তির ফলে ফিলিস্তিনিদের পক্ষে আরব বিশ্বের দীর্ঘদিনের শক্ত অবস্থান দুর্বল হয়ে পড়বে, যার ফলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনের পথও কঠিন হয়ে যাবে। সূত্র: আল জাজিরা
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ