Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

১৪৫০ টন ইলিশের বিশাল চালান যাচ্ছে পশ্চিমবঙ্গে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ১২:৪৬ পিএম

আগামী মঙ্গল ও বুধবারের দিকে বাংলাদেশ থেকে ইলিশ রপ্তানি শুরু হবে। গত বৃহস্পতিবার বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি শাখা-২ থেকে ইলিশ রপ্তানির অনুমতি দেওয়া হয়। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে আরো বলা হয়েছে, শুক্রবার পশ্চিমবঙ্গে ইলিশ রপ্তানির ওপর অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা তুলে নেয় বাংলাদেশ সরকার। এর ফলে ২০১১ সালের পর এই রাজ্যের সীমান্ত দিয়ে প্রথমবার এই মাছের বিশাল চালান সেখানে যাওয়ার পথ সৃষ্টি হয়েছে। এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল ২০১২ সালের জুলাইয়ে।
বাংলাদেশের মৎস্য ব্যবসা বিষয়ক প্রতিষ্ঠান সেভেন স্টার ফিশ প্রসেসিং লিমিটেডের পরিচালক কাজী আবদুল মান্নান বলেন, পশ্চিমবঙ্গে ১৪৫০ টন ইলিশ রপ্তানি করতে ৯টি কোম্পানিকে অনুমোদন দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়। ১২ই অক্টোবর মাছ ধরা বন্ধ হয়ে যাবে। তার আগেই ১০ই অক্টোবরের মধ্যে এই রপ্তানি করতে হবে।
সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, সামনে দুর্গাপূজা। সেই কথা বিবেচনা করে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির এই বিশেষ অনুমতি দিয়েছে। বেনাপোল-পেট্রাপোল স্থল সীমান্তপথে ট্রাকযোগে আসবে এ ইলিশ।
২০১২ সালে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয়। তবে গত বছর পূজার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির ব্যবস্থা করেছিলেন। তাতে দারুণ খুশি হয়েছিলেন এপার বাংলার ইলিশপ্রিয় বাঙালিরা। এবার রপ্তানির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় পশ্চিমবঙ্গের ভোক্তারা নিশ্চয়ই আরও বেশি খুশি হবেন।



 

Show all comments
  • mozibur binkalam ১২ সেপ্টেম্বর, ২০২০, ২:১৬ পিএম says : 0
    দেশের মানুষ ইলিশ মাছ না পাইলেও চলবে।সম্পর্ক ঠিক রাখার জন্য যা চায় তাই দিয়ে দেয়া দরকার।হায়রে,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ

২৪ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০
১৮ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ