Inqilab Logo

শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪ হিজিরী
শিরোনাম

আমেরিকার সকল কূটনীতিকের ওপর ‘পাল্টা বিধিনিষেধ’ বেইজিংয়ের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ৩:০৬ পিএম

যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাসের কর্মীদের কার্যক্রম নিয়ন্ত্রণে আনতে ওয়াশিংটনের বিধি-নিষেধ আরোপের জবাবে চীনে কর্মরত সকল মার্কিন কূটনীতিকের ওপর ‘পাল্টা বিধিনিষেধ’ আরোপ করতে যাচ্ছে বেইজিং। গতকাল শুক্রবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।
যদিও চীনা মন্ত্রণালয় সুস্পষ্ট করে বলে নি যে, মার্কিন কূটনীতিকদের বিরুদ্ধে কি ধরনের ব্যবস্থা নেয়া হবে তবে বিবৃতিতে বলা হয়েছে, চীন এবং হংকংয়ে যে দূতাবাস ও কনস্যুলেট অফিসগুলো রয়েছে সেখানে কর্মরত সমস্ত মার্কিন কূটনীতিকের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়া হবে।
বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ভুল সিদ্ধান্ত যত দ্রুত সম্ভব বাতিলের আহ্বান জানিয়েছে দেশটিকে কূটনৈতিক নোট পাঠানো হয়েছে। পাশাপাশি পাল্টা জবাব হিসেবে মার্কিন দূতাবাস ও কনস্যুলেট এবং হংকংয়ে কনস্যুলেট জেনারেলের ওপর বিধিনিষেধ আরোপের কথা জানানো হয়েছে।
এর আগে যুক্তরাষ্ট্র দেশটিতে চীনের কূটনীতিকদের ক্ষেত্রে কিছু বিধিনিষেধ আরোপ করে। এসব বিধিনিষেধ অনুযায়ী কোনও বিশ্ববিদ্যালয় পরিদর্শনে গেলে, দূতাবাসের বাইরে ৫০ জনের বেশি মানুষের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান বা স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের ক্ষেত্রে আগে থেকে অনুমতি নিতে হবে।
গত সপ্তাহে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছিলেন, চীনে মার্কিন কূটনীতিকদের কার্যক্রম দীর্ঘদিন ধরেই নিয়ন্ত্রণ করার জবাবে এ ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র। তবে ওয়াশিংটনের এ পদক্ষেপের তীব্র নিন্দা জানানোর পাশাপাশি পাল্টা নিষেধাজ্ঞা দেয়া হুমকি দিয়েছিল বেইজিং। এবার সেটি বাস্তবে পরিণত করতে চলেছে তারা। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমেরিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ