Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০২ এএম

জাপানে ভূমিকম্প

ইনকিলাব ডেস্ক : শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো জাপান। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬। শনিবার স্থানীয় সময় সকালে রাজধানী টোকিওর কাছে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল টোকিও থেকে ৪০৭ কিলোমিটার উত্তর-উত্তরপূর্বে। চ্যানেল নিউজ এশিয়া।


৩ মার্কিন বিমান
ইনকিলাব ডেস্ক : আমেরিকার দু’টি পাইলটবিহীন কমব্যাট বিমান বা ড্রোন ও একটি সামরিক বিমানকে নিজের বিমান প্রতিরক্ষা অঞ্চলের আকাশ থেকে হটিয়ে দিয়েছে ইরানের সামরিক বাহিনী। ইরানের সেনাবাহিনী এক বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, পারস্য উপসাগরে চলমান নৌমহড়ার দ্বিতীয় দিনে শুক্রবার ওই মহড়ার আকাশে অনুপ্রবেশকারী একটি মার্কিন সামরিক বিমান পি-৮ পোসেইডন, একটি এমকিউ-৯ ড্রোন ও একটি আরকিউ-৪ ড্রোনকে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে শনাক্ত করা হয়। পার্সটুডে।


কঙ্গোয় নিহত ৫০
ইনকিলাব ডেস্ক : আফ্রিকার দেশ ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলে একটি স্বর্ণ খনি ধসে পড়ে অন্তত ৫০ জনের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করছে স্থানীয় কর্তৃপক্ষ। ভারি বৃষ্টিপাতের পর দক্ষিণ কিভু প্রদেশের কামিতুগা শহরের অস্থায়ী খনিটি শুক্রবার স্থানীয় সময় বেলা তিনটার দিকে ধসে পড়ে। নিহতদের বেশিরভাগই তরুণ বলে জানিয়েছেন প্রাদেশিক গভর্নর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। অনিরাপদ সরঞ্জাম আর মাটির তলদেশে ম‚ল্যবান ধাতুর খোঁজ করায় প্রতিবছরই দেশটিতে বহু মানুষের মৃত্যু হয়। রয়টার্স।


মার্কিন গুপ্তচর
ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলার সবচেয়ে বড় তেল শোধনাগার থেকে যুক্তরাষ্ট্রের এক গুপ্তচরকে আটকের দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শুক্রবার রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি এক সম্প্রচারে মাদুরো জানান, বৃহস্পতিবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য ফালকন থেকে তাকে আটক করা হয়। সেখানে আমুয়ে অ্যান্ড কর্ডনের তেল শোধনাগারের ওপর গুপ্তচরের কাজ করছিল বলেও জানান তিনি। একই সময়ে অপর একটি শোধণাগারে বিস্ফোরণের চেষ্টা নস্যাৎ করা হয়েছে বলেও দাবি করেন মাদুরো। গার্ডিয়ান।


সোমালিয়ায় নিহত ৬
ইনকিলাব ডেস্ক : সোমালিয়ান বন্দরনগরী কিসমায়োতে মসজিদের বাইরে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৬ জন মারা গেছেন। ‘বিস্ফোরকের ভারী ভেস্ট পরে একজন আত্মঘাতী বোমা হামলাকারী কেন্দ্রীয় শহরের কাদিম মসজিদের মুসলমানদের লক্ষ্য বানিয়েছিল, যারা জুম্মার নামাজ শেষে মসজিদ থেকে বেরিয়ে আসছিলেন।’ ওই হামলায় আরও ২০ জন আহত হয়েছে। ধারণা করা হচ্ছে প্রাদেশিক রাজনীতিকদের হত্যার লক্ষ্য ছিল হামলাকারীর। নিজেদের বার্তা প্রচারমাধ্যম রেডিও আন্দালুসে এই হামলার দায় স্বীকার করেছে ইসলামী জঙ্গিগোষ্ঠী আল শাবাব। আল-জাজিরা।


করাচিতে নিহত ৪
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের করচিতে হিজরত কলোনিতে তিনতলা একটি ভবনে ভয়বহ অগ্নিকান্ডে নারী ও শিশু ৪ জন নিহত হয়েছেন। শনিবার সকালে ওই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এত কমপক্ষে আরও ৮ জন আগত হন।দুই ঘণ্টার প্রচেষ্টায় দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন। অপ্রশস্ত রাস্তার কারণে দমকল বাহিনীকে ঘটনাস্থলে যেতে বেশ বেগ পেতে হয়। অগ্নিদগ্ধদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। তবে, কিভাবে আগুনের সূত্রপাত হয় তা জানা যায়নি। ডন।

 

ভারতীয় আইনজীবী নয়
ইনকিলাব ডেস্ক : কুলভূষণ মামলায় ভারতীয় আইনজীবী নিয়োগে অনুমতির দেওয়ার জন্য দিল্লির আবেদন খারিজ করল পাকিস্তান। সূত্রের খবর, পাকিস্তান সরকারের বক্তব্য, এমন অনুমতি দিতে গেলে আইন বদলে ফেলতে হবে। ফলত এখন কুলভূষণের পক্ষে লড়ার জন্য কোনও ভারতীয় আইনজীবীকে অনুমতি দেওয়া সম্ভব নয়। পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান জানান, দেশের আইন অনুযায়ী, শুধু পাকিস্তানের আইনজীবীরাই কুলভূষণের হয়ে মামলা লড়তে পারবেন। পাকিস্তানের বিদেশ মন্ত্রালয়ের এই মুখপাত্র বলেন, যাদব মামলায় ভারতের অন্যায্য দাবি মানবে না পাকিস্তান। টাইমস অব ইন্ডিয়া।


চা নিয়ে জটিলতা
ইনকিলাব ডেস্ক : লেবাননের বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের জন্য শ্রীলঙ্কা সরকার যে চা পাতা পাঠিয়েছিল তা নিয়ে এখন তৈরি হয়েছে জটিলতা। প্রেসিডেন্ট আউন লেবাননে নিযুক্ত শ্রীলঙ্কার রাষ্ট্রদূতের কাছে থেকে ১,৬৭৫ কেজি চা-পাতা গ্রহণ করছেন- এমন একটি ছবি গত ২৪ আগস্ট লেবাননের প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রকাশ করা হয়। চা পাতা সেনাবাহিনী গ্রহণ করেছে এবং তার নিরাপত্তা কর্মীদের পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। চা-পাতা নিরাপত্তা কর্মীদের পরিবারকে বিলিয়ে দেওয়ায় প্রেসিডন্টকে ‘চা-চোর’, ‘সিলোন চা হ্যাশট্যাগ’ ইত্যাদি নাম দিয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৬ নভেম্বর, ২০২০
২৫ নভেম্বর, ২০২০
২৪ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
১৫ নভেম্বর, ২০২০
১০ নভেম্বর, ২০২০
৩০ অক্টোবর, ২০২০
১৯ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ