Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ফিলিস্তিনিদের পিঠে আরেকবার ছুরি মেরেছেন ট্রাম্প : পিএলও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন। দু’দেশের সম্পর্কোন্নয়নের বিষয়টিকে ফিলিস্তিনের পিঠে আবারো ছুরিকাঘাত হিসেবে অ্যাখা দিয়েছে প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও)। শুক্রবার বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা এবং ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপরই, সর্বোচ্চ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সিদ্ধান্ত জানিয়ে, ছয় অনুচ্ছেদের একটি বিবৃতি প্রকাশ করা হয়। টুইটে এসব তথ্য জানিয়ে, একে ঐতিহাসিক মাইলফলক আখ্যা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। পরে সাংবাদিকদের তিনি বলেন, এর মাধ্যমে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠিত হবে। ট্রাম্প যখন এই চুক্তিকে মধ্যপ্রাচ্যের শান্তি প্রতিষ্ঠা হিসেবে দেখছেন তখন একে বিশ্বাসঘাতকের ছুরিকাঘাত আখ্যা দিয়েছে ফিলিস্তিন। আরব রাষ্ট্রগুলোর মাধ্যমে ফিলিস্তিনের পিঠে ছুরি মেরেছেন ট্রাম্প বলেও উল্লেখ করা হয়। এদিকে, গাজার সশস্ত্র শাসক গোষ্ঠী হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেন, ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিকের সিদ্ধান্ত ফিলিস্তিনি স্বার্থের চরম ক্ষতি করেছে এবং এটি দখলদারীকে সমর্থন করছে। মাত্র কদিন আগেই ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করায় সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে উঠেছিল নিন্দার ঝড়। এবার সেই পথে হাঁটলো আরেক আরব দেশ বাহরাইন। দু’দেশের সম্পর্কোন্নয়নকে শান্তি প্রতিষ্ঠার নতুন অধ্যায় অ্যাখা দিলেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে ইসরাইল এবং আমিরাতের মধ্যকার আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবে বাহরাইন। আরব দেশগুলোর মধ্যে, বাহরাইনের আগে আরব আমিরাত, মিশর এবং জর্ডান ইসরাইলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করে। এদিকে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণার পরপরই বাহরাইনে নিযুক্ত রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে ফিলিস্তিন। ফিলিস্তিনের সমাজ বিষয়ক মন্ত্রী আহমাদ মাজদালানি বার্তা সংস্থা এএফপি’কে বলেন, এ চুক্তি ছিল ফিলিস্তিনি স্বার্থ এবং ফিলিস্তনি জনগণের পিঠে ছুরি মারার মতো। গাজায় হামাসের মুখপাত্র হাজেম কাসেম বলেন, ইসরাইলের সঙ্গে বাহরাইনের সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত ফিলিস্তিনি স্বার্থের চরম ক্ষতি করেছে এবং এটি দখলদারীকে সমর্থন করছে। ইসরাইলের দখলকৃত পশ্চিম তীর ভিত্তিক সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অরগানাইজেশন (পিএলও) বাহরাইনের চুক্তিকে ফিলিস্তিনি স্বার্থে আরেকটি বিশ্বাঘাতকতার ছুরিকাঘাত বলে উল্লেখ করেছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ আশঙ্কা করছে, ইসরাইলের সঙ্গে আমিরাত এবং বাহরাইনের এ চুক্তির ফলে ফিলিস্তিনিদের পক্ষে আরব বিশ্বের দীর্ঘদিনের শক্ত অবস্থান দুর্বল হয়ে পড়বে, যার ফলে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনের পথও কঠিন হয়ে যাবে। আল-জাজিরা, এএফপি।



 

Show all comments
  • salman ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৬:১০ এএম says : 0
    Dukkho Jonok. Muslim namer MBS,UAE, Bahorain ai sob ..... ra e tu Bodmash. R Trump to holo ai Sob SOYTAN er Great Grandpa.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ