Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরাকে মার্কিন সেনাদের ওপর হামলা বাড়ছে : সেন্টকম প্রধান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৫ পিএম

ইরাকে মার্কিন সেনাদের ওপর হামলা বাড়ছে বলে মনে করেন ইউএস সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি। এনবিসি নিউজকে ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি বলেছেন, গত বছরের তুলনায় এবছর মার্কিন সেনাবাহিনীর ওপর ইরাকি মিলিশিয়াদের হামলা অনেক বেড়েছে। -স্পুটনিক
এদিকে সেপ্টেম্বরের মধ্যে আরো ২ হাজার মার্কিন সেনা ইরাক থেকে প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ম্যাকেঞ্জি বলেন, এসব আঘাত সরাসরি মার্কিন সেনাদের ঘাঁটি লক্ষ্য করা হচ্ছে না। তারপরও এধরনের হামলা অব্যাহতভাবে বেড়েই চলেছে। পরোক্ষভাবে এধরনের হামলা করা হচ্ছে এবং তবে হামলার ধরন গুরুতর নয়। যে কারণে তা মার্কিন সেনাদের কোনো ক্ষতি করতে পারছে না। সেন্টকম প্রধান বলেন, হয়ত পরিকল্পনাই রয়েছে পরোক্ষভাবে হামলা করার। তবে এসব হামলার সঙ্গে ইরানের যোগসাজস আছে কারণ ইরাকি মিলিশিয়ারা ইরান সমর্থিত।

ইরান ইরাক সরকারের ওপর সেখান থেকে মার্কিন সেনাদের হটাতে প্রভাব বিস্তার করার চেষ্টা করছে বলেই হয়ত এধরনের হামলা চলছে। ম্যাকেঞ্জি আরো বলেন, ইরানের লক্ষ্য ওই অঞ্চল থেকে মার্কিন সেনাদের হটিয়ে দেয়া। তবে ইরাক সরকার যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রাখলে দীর্ঘমেয়াদে ন্যাটো জোটের পক্ষ থেকে সমর্থন পাবে বলেও ভাবছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ