Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

কিমের সমালোচনার দায়ে উত্তর কোরিয়ায় ৫ সরকারি কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০২০, ৯:৪৬ পিএম

কিমের সমালোচনার দায়ে ৫ সরকারি কর্মকর্তার মৃত্যুদণ্ড কার্যকর করলো উত্তর কোরিয়া। এই ৫ জন উত্তর কোরিয়ার অর্থমন্ত্রণালয়ে কাজ করতেন। তারা দেশটির নেতা কিম জং-উনের নীতির সমালোচনা করেছিলেন। -ডেইলি মেইল, ডেইলি নর্থ কোরিয়া

কিমের সমালোচনার পর তাদের গ্রেফতার করে উত্তর কোরিয়ার গোপন (গোয়েন্দা) পুলিশ। গত ৩০ জুলাই তাদের ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এক নৈশভোজে তারা সরকারের সমালোচনা ছাড়াও দেশটিকে সামরিকীকরণেরও নিন্দা করেছিলেন। তারা তাদের আলোচনায় সংস্কারের প্রয়োজনের কথা বলেন। গোয়েন্দা পুলিশের কাছে খবর যায় এসব সরকারি কর্মকর্তা বিদেশি সহায়তা নেয়া দরকার বলে মন্তব্য করেন।

ডেইলি নর্থ কোরিয়ার এক প্রতিবেদনে বলা হয় তারা বৈদেশিক সহায়তা নেয়ার পক্ষে বলেন এভাবে দেশটির ওপর বিদেশি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা সম্ভব। বিষয়টি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের কানে গেলে তিনি তদন্তের নির্দেশ দেন। এরপর তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। প্রতিবেদনে আরো বলা হয়, গ্রেফতারের পর তাদের ইয়োদিয়োগের একটি রাজনৈতিক আটককেন্দ্রে রাখা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ