Inqilab Logo

ঢাকা বুধবার, ২০ জানুয়ারি ২০২১, ০৬ মাঘ ১৪২৭, ০৬ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

চট্টগ্রামে অস্থির পেঁয়াজের বাজার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রামে নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠেছে। নানা অজুহাতে পাইকারি ও খুচরা বাজারে মূল্য বাড়ছে। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে। গতকাল শনিবার খুচরা বাজারে ৫০-৫৫ টাকায় পেঁয়াজ বিক্রি হয়েছে। বেড়েছে আদার দামও। মানভেদে প্রতিকেজি আদা বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকায়। শাক-সবজির দামও চড়া। তাতে বিপাকে পড়েছে সাধারণ মানুষ।

ভারতে বন্যা হয়েছে এমন অজুহাতে আগস্ট মাস থেকে চট্টগ্রামের পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠে। পাইকারি ও খুচরা বাজারে দাম বাড়তে থাকে লাফিয়ে। গেল সপ্তাহে দেশে ভোগ্যপণ্যের অন্যতম পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় প্রতি কেজিতে ২০ টাকা লাভে পেঁয়াজ বিক্রি করায় ১০ আড়তদারকে জরিমানা করা হয়।

এর প্রতিবাদে পরদিন শতাধিক আড়ত বন্ধ রেখে রাস্তায় বিক্ষোভ করেন আড়তদারেরা। পরে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলমের হস্তক্ষেপে বেচা কেনা শুরু হয়। নগরীর খুচরা বাজারেও কেজিতে ১৫-২০টাকা বেশি দামে পেঁয়াজ বিক্রির প্রমাণ পান জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচালিত ভ্রাম্যমান আদালত। জরিমানাও করা হয় বেশ কয়েকজন ব্যবসায়ীকে।

তবে এরপরও বাজারে পেঁয়াজের দামের লাগাম টানা যায়নি। গতকাল পাইকারি বাজারে পেঁয়াজের দাম ছিলো ৪৫ থেকে ৫০টাকা। আর খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০ থেকে ৫৫ টাকা গলির মুদি দোকানে ৬০ টাকা দরে বিক্রি হয়েছে পেঁয়াজ। আদার দামও বেড়ে গেছে। তবে রসুনের দাম স্থিতিশীল আছে। গতকাল রেয়াজুুদ্দিন বাজারে প্রতিকেজি রসুন বিক্রি হয়েছে ৭৫-৮০ টাকা। বাজারে পেঁয়াজের দাম স্থিতিশীল রাখতে চট্টগ্রামেও আজ থেকে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি করবে টিসিবি। নগরীর বিভিন্ন স্পটে দশটি ট্রাকে ৩০ টাকা দরে পেঁয়াজ বিক্রি করা হবে। তবে পৌনে এককোটি মানুষের এই নগরীতে টিসিবির এই উদ্যোগে তেমন কোন প্রভাব পড়বে না বলে মনে করেন সংশ্লিষ্টরা।
এদিকে নগরীতে কাঁচাবাজারে প্রায় সব ধরনের সবজির দাম বেড়েছে।

নতুন আসা শীতকালীন সবজির দামও চড়া। প্রতিকেজি কাঁচা মরিচ ১২০-১৬০ টাকায় বিক্রি হচ্ছে। বরবটি ৫০ টাকা, বেগুন ৪৫-৫০ টাকা ঢেঁড়স ৫০-৫৫ টাকা, চিচিঙ্গা ৫০ টাকা, পটল ৬০ টাকা, ঝিঙ্গা ৪০ টাকা, শসা ৪০ টাকা, কাঁকরোল ৪০-৪৫ টাকা, দেশি আলু ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, কাঁচা পেঁপে ৪০ টাকা, লাউ ৪০- ৫০ টাকা, মুলা ৫০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা, ফুলকপি ৬০ টাকা, শিম ১০০-১২০ টাকা, গাজর ১০০ টাকা, টমেটো ১০০-১২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজের-বাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ