Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রবাসী ব্যবসায়ীরা শ্রমিক নিয়োগে ঝুঁকছেন ভারত ও পাকিস্তানের দিকে

আমিরাতে বাংলাদেশের শ্রমবাজার বন্ধের ৮ বছর

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

আরব আমিরাতে বাংলাদেশের শ্রমবাজার বন্ধের ৮ বছরেও খোলার অগ্রগতি না হওয়ায় শ্রমিক সঙ্কটে শোচনীয় পরিস্থিতিতে থাকা প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা শ্রমিক নিয়োগে ঝুঁকছেন ভারত ও পাকিস্তানের দিকে। ইতোমধ্যে বাংলাদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে ওইসব দেশ থেকে হাজার হাজার শ্রমিক এনেছেনও তারা। তবে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীদের শ্রমিক সঙ্কটে চাহিদা পূরণে দুর্বলতার এ সুযোগটি কাজে লাগিয়ে বাংলাদেশের শ্রমবাজারটি এখন লুফে নিচ্ছে ভারত ও পাকিস্তান।

এদিকে বাংলাদেশি মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের শতকরা ৭০/৮০ জনই এখন কাজ করছে ওইসব দেশের শ্রমিক। দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানে ঘুরে দেখা গেছে এমনই চিত্র। জানা গেছে, আরব আমিরাতে অবস্থানরত ভারত ও পাকিস্তানের রিক্রুটিং এজেন্সিগুলো এবং কিছু আদম ব্যবসায়ী তাদের দেশের হাজার হাজার শ্রমিক সরবরাহে প্রতিযোগিতায় নেমে পড়েছে। প্রতিদিন কোন না কোন বাংলাদেশি প্রতিষ্ঠানে এসে খোঁজ-খবর নিয়ে শ্রমিক চাহিদা অনুপাতে লোক সরবরাহের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে ওইসব দেশের শ্রমিক বাংলাদেশি শ্রমিকদের তুলনায় তেমন দক্ষ নয় বলে অনেকেই আনতে চাচ্ছেন না। এ ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সি ও আদম ব্যবসায়ীরা কৌশল অবলম্বনে ভিজিট ভিসায় লোক এনে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোতে হাজির করিয়ে কাজের দক্ষতা প্রমাণে নিয়োগ ভিসা লাগানোর ব্যবস্থা করে দিচ্ছে। অপরদিকে দেশীয় শ্রমিক সঙ্কটে পরিস্থিতি শিকারে নিরুপায় বাংলাদেশি ব্যবসায়ীরা বাধ্য হয়েই তাদের প্রতিষ্ঠানে ওইসব দেশের শ্রমিক নিয়োগ দিচ্ছেন। যা আমিরাতে বাংলাদেশের শ্রমবাজারে অশনি সঙ্কেত হিসেবে দেখছেন প্রবাসী বাংলাদেশিরা।

উল্লেখ্য, কতিপয় বাংলাদেশির অপরাধ-কর্মকান্ডে ২০১২ সালের আগষ্টে বাংলাদেশি শ্রমিকদের নতুন নিয়োগ ভিসা বন্ধ করে দেয় আমিরাত। ভুক্তভোগী প্রবাসীদের দাবি দু’দেশের কূটনৈতিক তৎপরতা আবারো জোরদার করে খুব শিগগিরই ভিসা খোলার ব্যবস্থা করা হোক। নচেৎ ভারত ও পাকিস্তানের নাগরিকরা সুযোগ যেভাবে লুফে নিচ্ছে তাতে অচিরেই ওই দু’টি দেশের দখলে চলে যাবে বাংলাদেশের বৃহত্তম এ শ্রমবাজার। চলমান প্রেক্ষাপটে এমনটিই আশঙ্কা প্রকাশ করছেন প্রবাসী।



 

Show all comments
  • লাবনী ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৪ এএম says : 0
    সরকার কি করতেছে সেটা আমার বুঝে আসেনা
    Total Reply(0) Reply
  • লোকমান ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৫ এএম says : 0
    আরব আমিরাতের শ্রমবাজার খোলার জন্য সরকারের কার্যকরী উদ্যোগ গ্রহণ করা উচিত
    Total Reply(0) Reply
  • আরাফাত ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৫ এএম says : 0
    আমাদের প্রবাস কল্যাণ মন্ত্রণালয় কি করে তারা কি এসব দেখেনা
    Total Reply(0) Reply
  • রেজাউল করিম ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৬ এএম says : 0
    এই নিউজটি করায় ইনকিলাব অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • সুফিয়ান ১৩ সেপ্টেম্বর, ২০২০, ৯:৫৬ এএম says : 0
    দ্রুত সময়ের মধ্যে এর সমাধান করতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ