Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নদীগর্ভে ফসলি জমি

মহম্মদপুরে হঠাৎ ভূমি ধস

স্টাফ রিপোর্টার মাগুরা থেকে : | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

মাগুরার মহম্মদপুরে ভূমি ধসে হঠাৎ করে প্রায় ১৫ একর ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। স্থানীয় কৃষকরা বলছেন নদী ভাঙন নয়, এটা ভূমি ধস। এ ঘটনায় এলাকায় আতঙ্কের সৃষ্টি হয়েছে। নদী থেকে অবৈধ বালু উত্তোলনের ফলে এমন ঘটনা ঘটেছে বলে অনেকের ধারণা।
মাগুরার মহম্মদপুর উপজেলার মাধবপুর গ্রামে মধুমতির পলি মাটি পড়ে গড়ে ওঠে বিশাল আয়তনের চর। যার সিংহ ভাগ চাষ করে নদী পাড়ের মানুষ। প্রায় ৩০ বছর ধরে ওই এলাকার লোকজন এই চরের জমিতে সরিষা, পাট ও বোরো ধান আবাদ করে জীবিকা নির্বাহ করে আসছিলেন। প্রায় ১৫ একর কৃষি জমি হঠাৎ নদী গর্ভে ধসে যায়। এ জমিতে বিনা ১৭, গুটি স্বর্ণ জাতের ধান ছিল। এছাড়া পুরনো কয়েকটি বাবলা গাছ ছিল। মাত্র ২ ঘণ্টা সময়ের মধ্যে ২০ ফুট গভীর হয়ে ওই পনের একর জমি বিলীন হয়ে যায়। গত ৯ সেপ্টেম্বর এ ঘটনা ঘটে।
ক্ষয়ক্ষতির পরিমান দেখতে উপ-সহকারি কৃষি কর্মকর্তা প্রণব কুমার রায়, এমলাচুর জামান ও স্থানীয় ইউপি চেয়ারম্যার মীর মো. সাজ্জাদ আলী, ইউপি সদস্য হিজবুল আলমসহ অনেকেই ঘটনাস্থল পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফসলি-জমি

১৩ সেপ্টেম্বর, ২০২০
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ